Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ এপ্রিল ২০২১, ১৫:৪৯
আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ১৬:১১

করোনা রোধে প্রতিবছরই টিকা নিতে হবে : ফাইজার

করোনা রোধে প্রতিবছরই টিকা নিতে হবে  ফাইজার
করোনা রোধে প্রতিবছরই টিকা নিতে হবে ফাইজার

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব। করোনায় সংক্রমণ রোধে বিশ্বের বিভিন্ন দেশে গণ টিকা প্রদানের কার্যক্রম চলছে। সম্প্রতি করোনার সংক্রমণ ফের ঊর্ধ্বগতির সময় ওষুধ উৎপাদনকারী মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলা জানালেন, ২য় দফার টিকা নেয়ার পর ৬ থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় টিকা নিতে হবে। এছাড়া করোনা থেকে রক্ষা পেতে প্রতি বছরই এই টিকা নিতে হতে পারে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ইয়াহো নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, করোনায় সংক্রমিত হতে পারে এমন ব্যক্তিদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়া এ মাসের শুরুতে ঘোষণা করেছিল যে, টিকাটি দ্বিতীয় ডোজ দেয়ার পরও ছয় মাস পর্যন্ত কার্যকর ছিল। এখনও তাদের পর্যালোচনা অব্যাহত রয়েছে যে কতক্ষণ ভাইরাস থেকে সুরক্ষা রাখবে এই টিকা।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৯৭ লাখ ১৬ হাজার ১৮৫ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ২৪৩ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১১ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৯৭৫ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসআর/এম

RTV Drama
RTVPLUS