• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনা : আক্রান্ত হওয়ার নতুন আরও ৩ উপসর্গ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২১, ১৪:২৯
করোনা : আক্রান্ত হওয়ার নতুন আরও ৩ উপসর্গ
করোনা : আক্রান্ত হওয়ার নতুন আরও ৩ উপসর্গ

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ রোধে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। অনেক দেশই স্বাভাবিক জীবনধারায় ফিরতে শুরু করেছে গণ টিকাদান কর্মসূচি। তারপরও সার্বিক পরিস্থিতি নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা। করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন করে আক্রান্ত রোগীদের মধ্যে নতুন করে তিনটি ধরন দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) জি-নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। তবে নতুন ধরনগুলো করোনার নতুন কারণ বা উপসর্গ কিনা তা এখনও স্পষ্ট নয়। এ নিয়ে উদ্বেগে বিশেষজ্ঞ চিকিৎসকরা। প্রথম থেকে করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণের মধ্যে রয়েছে সর্দি-কাশি-জ্বর, ঘ্রাণের পরিবর্তন। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে নতুন করে দেখা দিয়েছে তিন কারণ।

আরও পড়ুনঃ ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন

হজমজনিত সমস্যা : দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তদের মধ্যে হজমে সমস্যা দেখা দিচ্ছে। এই ধরনে আক্রান্ত রোগীদের মধ্যে পেট ব্যথা, বমি বমি ভাব, ডায়রিয়ার মতো লক্ষণ দেখা যাচ্ছে।

শ্রবণ ক্ষমতা কমা : করোনায় নতুন করে আক্রান্তদের মধ্যে বিশেষজ্ঞরা রোগীর শ্রবণ ক্ষমতা হ্রাসের বিষয়টি জানিয়েছেন। ৫৬ জনের পর এ বিষয়ে একটি সমীক্ষা করা হয়। প্রতিবেদনে দেখা গেছে তাদের ২৪ জনেরই কানে শ্রবণ ক্ষমতা হ্রাস পেয়েছে।

গোলাপি চোখ : সর্বপ্রথম চীনের উহানে ধরা পড়ে করোনাভাইরাস। সেই চীনেই ১২ জনের ওপর সমীক্ষা করা হয়। দেখা গেছে করোনায় আক্রান্ত হওয়ার নতুন উপসর্গ হচ্ছে চোখের বর্ণ গোলাপি হওয়া। কারও মধ্যে যদি এই উপসর্গ থাকে তাহলে তার চোখে গোলাপি ভাব দেখা যাবে। এছাড়াও বারবার চোখ ফুলে যাবে এবং চোখ দিয়ে ঘন ঘন পানি পড়বে।

আশপাশের কোনো ব্যক্তি বা কারো মধ্যে যদি নতুন এই লক্ষণগুলো দেখা যায় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়া বাড়িতে থেকে কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং করোনার স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
হিলিতে অতিরিক্ত গরমে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা
X
Fresh