logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

লাফিয়ে লাফিয়ে বিশ্বজুড়ে যেভাবে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়লো

লাফিয়ে লাফিয়ে বিশ্বজুড়ে যেভাবে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়লো

বিশ্বজুড়ে করোনাভাইরাসের দাপট ফের বেড়েছে। শুক্রবারের (০২ এপ্রিল) তথ্যমতে বিশ্বে মোট ১৩ কোটি ৩লাখ ৫ হাজার ৭০৩ জন মানুষ আক্রান্ত হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮ লাখ ৪২ হাজার ৪৪৬ জন এবং করোনা আক্রান্ত হয়ে সুস্থ্য হয়েছেন ১০ কোটি ৪৯ লাখ ৮৮ হাজার ৬শ ১৯ জন।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৩ কোটি ১২ লাখ ৪৪ হাজার ৬৩৯ জন মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ৫ লাখ ৬৬ হাজার ৬১১ জন এবং সুস্থ হয়েছেন ২ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ৩৯১ জন। দ্বিতীয় অবস্থানে ব্রাজিল, সেখানে মোট আক্রান্ত হয়েছেন ১ কোটি ২৮ লাখ ৪২ হাজার ৭শ’ ১৭ জন। দেশটিতে মারা গেছে ৩ লাখ ২৫ হাজার ৫৫৯ জন এবং সুস্থ্য হয়েছেন ১ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৯৯ জন। তৃতীয় অবস্থানে ভারত। দেশটিতে ১ কোটি ২৩ লাখ ৩ হাজার ১শ’ ৩১ জন। ভারতে মারা গেছে ১ লাখ ৬৩ হাজার ৪শ’ ২৮ হাজার এবং সুস্থ্য হয়েছেন ১ কোটি ১৫ হাজার ২৫ হাজার ৩৯ জন। করোনা আক্রান্ত ও মৃত্যুর দিকে চতুর্থ অবস্থানে ফ্রান্স এবং পঞ্চম অবন্থানে রাশিয়া।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৪৩তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৪০তম অবস্থানে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ৬ হাজার ৮৩০ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে; মৃত্যু হয়েছে আর ৫০ জনের। নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জনে। আর তাদের মধ্যে মোট ৯ হাজার ১৫৫ জনের মৃত্যু হয়েছে।

এফএ

RTV Drama
RTVPLUS