logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

করোনারোধে নাকে সরিষার তেল দেয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

করোনারোধে নাকে সরিষার তেল দেয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

দেশজুড়ে করোনাভাইরাস সংক্রমণ, আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। এই মুহূর্তে কোথাও যাতে জনসমাগম না হয় সেদিকে সংশ্লিষ্টদের বিশেষভাবে দৃষ্টি আক্রষণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে করোনাভাইরাস সংক্রমণ রোধে গরম পানির ভাপ বা নাকে সরিষার তেল দেওয়ার পরামর্শ দিয়েছেন।

বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে শোকপ্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এ পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, একজন মানুষ যখন অন্য জনের সঙ্গে মিশবেন, কথা বলছেন, দোকান ও অফিস থেকে ঘরে ফিরে একটু গরম পানির ভাপটা নেন- এটা কোনো কঠিন কাজ না। ওই গরম পানিটার ওপর মুখটা রেখে ভাপটা নিলে পরে এই যে জার্মটা, যেটা নাক থেকে টেস্ট করার জন্য নেওয়া হয় সেখান পর্যন্ত পৌঁছাবে এবং এটাকে দুর্বল করে দেবে অথবা শেষ করে দেবে। আরেকটি কাজ আমি নিজে করি, এটাও আমরা করতে পারি- নাকে একটু সরিষার তেল দেওয়া।

প্রধানমন্ত্রী বলেন, দেশে গত বছর করোনা সংক্রমণ শুরু হলে ধীরে ধীরে তা নিয়ন্ত্রণ করেছিলাম। ফের বিশ্বে করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত বছরের তুলনায় এবার করোনা ভাইরাসটা হঠাৎ করে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এমন দ্রুত বেড়ে গেছে, যেটা চিন্তাও করা যায় না। আসলে আমরা যেহেতু ভ্যাকসিন দেওয়া শুরু করেছি, তাই বোধ হয় মানুষের মাঝে একটা বিশ্বাস জেগে গেছে, যার জন্য সবাই একটু ভাবছিল যে কিছুই বোধ হয় আর হবে না। আমি কিন্তু বারবার বলছিলাম, ভ্যাকসিন নিলেও সাবধান থাকতে হবে। স্বাস্থ্যবিধিগুলো মানতে হবে। স্বাস্থ্যবিধি মানাটা কিন্তু বন্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, প্রথমে করোনা সংক্রমণ যেভাবে নিয়ন্ত্রণ করেছিলাম এবারও সেইভাবে নিয়ন্ত্রণ করতে হবে। ইতোমধ্যে কিছু নির্দেশনা দিয়েছি। ধীরে ধীরে আমরা চেষ্টা করে যাচ্ছি এটাকে নিয়ন্ত্রণে আনতে। সেক্ষেত্রে জনগণের সহযোগিতা দরকার। সবাইকে অনুরোধ করবো মাস্কটা পরতে।

এফএ

RTV Drama
RTVPLUS