• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অনলাইনে যেভাবে করোনা টিকা পাবেন

আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২১, ১৯:১০
How, get, vaccinated, online
অনলাইনে যেভাবে করোনা টিকা পাবেন

করোনাভাইরাসের টিকা ব্যবহারে শৃঙ্খলা ফেরাতে নিবন্ধন পদ্ধতির ব্যবস্থা করেছে সরকার। আনুষ্ঠানিকভাবে আজ সোমবার (২৫ জানুয়ারি) আইসিটি বিভাগ ও স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে ওয়েবসাইট চালু করেছে। ওয়েবসাইটে নিবন্ধনের মাধ্যমে করোনার টিকা পাওয়া যাবে। https://www.surokkha.gov.bd/ ওয়েবসাইটে টিকা নিতে আগ্রহীদের নাম নিবন্ধন করতে হবে। এখানে প্রথমে নিজের পেশার ধরণ, পেশা বাছাই করার পরে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিতে হবে।

বাংলা ও ইংরেজি উভয় ভাষায় নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে ন্যূনতম বয়স ১৮ হতে হবে। তবে এজন্য কোন স্ক্যান করা কপি বা ছবি দিতে হবে না। নিবন্ধনের জন্য কোনও খরচ বা ফি’র প্রয়োজন হবে না। নিবন্ধন সম্পন্ন হওয়ার পর একটি ভ্যাকসিন কার্ড আসবে। সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। টিকা নেয়ার সময় এই কার্ডটি দরকার হবে।

মোবাইল নম্বরে যাবে এসএমএস

টিকা পেতে নাম নিবন্ধনের সময় একটি মোবাইল নম্বর দিতে হবে। নম্বরটি যাচাই করে একটি ওভার দ্য ফোন বা ওটিপি নম্বর আসবে। সেটা ওয়েবসাইটে দেয়ার পর নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে। পরবর্তীতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এই মোবাইল নম্বরেই এসএমএস পাঠিয়ে টিকা দেয়ার সময় ও স্থান জানিয়ে দেয়া হবে।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, একটি ফোন নম্বর ব্যবহার করে পরিবারের সর্বোচ্চ পাঁচ জন সদস্যের জন্য নিবন্ধন করা যাবে।

কবে কোথায় টিকা দেওয়া হবে

আগামী ২৭ জানুয়ারি প্রথম করোনা টিকা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য সচিব। প্রথমে ঢাকার কুর্মিটোলা হাসপাতালের কয়েকজন স্বাস্থ্যকর্মীকে টিকা দেয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হবে। তবে সারা দেশে টিকার কার্যক্রম শুরু হবে ৮ ফেব্রুয়ারি।

অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা প্রদান

করোনাভাইরাসের টিকা অগ্রাধিকারের ভিত্তিতে দেওয়া হবে। নিবন্ধন করতে গেলে পেশার ঘর চোখের সামনে ভেসে উঠবে, সেখানে ক্লিক করলেই পেশা সিলেক্ট হবে। চিকিৎসক, আইনশৃঙ্খলা বাহিনী ইত্যাদি সম্মুখ সারিতে কর্মরত ব্যক্তি। পাশাপাশি ডায়াবেটিস, ক্যান্সার, শ্বাসতন্ত্রের রোগ বা হৃদরোগের মতো অন্য কোন শারীরিক জটিলতা আছে কিনা, সেটা জানানোর একটি অপশন আসবে, যেখানে হ্যা অথবা না চিহ্নিত করে দিতে হবে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক
গরমে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতির কাছে চিঠি
‘তীব্র গরমে মেডিকেল কলেজের সাধারণ ক্লাস অনলাইনে’
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh