• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দুই বছরের জন্য দেশে আসছেন করোনা কিটের উদ্ভাবক ড. বিজন

আরটিভি নিউজ

  ২২ জানুয়ারি ২০২১, ১৮:২৭
Corona, Kit inventor, country, two years
দুই বছরের জন্য দেশে আসছেন করোনা কিটের উদ্ভাবক ড. বিজন

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অণুজীব বিজ্ঞানী ও করোনাভাইরাস শনাক্তের ‘জি র্যা পিড ডট ব্লট’ কিটের উদ্ভাবক ড. বিজন কুমার শীল বাংলাদেশে কাজ করার জন্য অনুমতি পেয়েছেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গণবিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান হিসেবে দুই বছরের জন্য কাজের অনুমতি পেয়েছেন।

গতকাল বৃহস্পতিবার গণস্বাস্থ্য কেন্দ্রের কাজ থেকে মেইল পেয়েছেন বলে নিশ্চিত করেছেন ড. বিজন কুমার শীল।অনুমতি পাওয়ার পর সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনে ভিসার জন্য যোগাযোগ করছেন তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ফেব্রুয়ারি দেশে ফিরবেন ড. বিজন।

২০০৩ সালে সিঙ্গাপুরে সার্স ভাইরাসের কিটের উদ্ভাবন করে আন্তর্জাতিকভাবে খ্যাতি অর্জন করেন নাটোরের কৃষক পরিবারের সন্তান ড. বিজন। গত বছর করোনা মহামারি দেখা দিলে গণস্বাস্থ্য কেন্দ্রে তার নেতৃত্বে করোনা শনাক্তে অ্যান্টিজেন ও অ্যান্টিবডি ‘জি র্যা পিড ডট ব্লট’ কিট উদ্ভাবন করে দেশ-বিদেশে ব্যাপক আলোচনার সৃষ্টি করে। তবে বাংলাদেশে তার কাজের মেয়াদ শেষ হয়ে গেলে এবং তা সরকারের পক্ষ থেকে না বাড়ানো হলে গত ২০ সেপ্টেম্বর তিনি সিঙ্গাপুরে পাড়ি জমান। কর্মসূত্রে তিনি সিঙ্গাপুরের নাগরিকত্ব লাভ করেন বেশ আগে।

ড. বিজন উদ্ভাবিত শনাক্তে অ্যান্টিজেন ও অ্যান্টিবডি ‘জি র্যা পিড ডট ব্লট’ কিট এখনও অনুমোদন পায়নি। যদিও সম্প্রতি বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতিবাচক অবস্থান দেখা গেছে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
বজ্রপাতে কোরআনের হাফেজসহ দুই যুবকের মৃত্যু
কাজে ব্যস্ত ছিল মা, পুকুরে ভাসছিল চার বছরের তাহসিন 
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
X
Fresh