logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

করোনার টিকা আমদানিতে অনাপত্তিপত্র দিলো ঔষধ প্রশাসন

administration, medicine, gave no-objection, letter, import, corona vaccine
করোনার টিকা আমদানিতে অনাপত্তিপত্র দিলো ঔষধ প্রশাসন
অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিরোধী টিকা জরুরি ব্যবহারে আমদানিতে অনাপত্তিপত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এ সংক্রান্ত একটি অনাপত্তিপত্র দেয় বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডকে।

আজ সোমবার (৪ জানুয়ারি) জরুরি প্রয়োজনে করোনার টিকা আমদানিতে অনাপত্তিপত্রের বিষয়টি আরটিভি নিউজকে নিশ্চিত করেছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

এর আগে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আন্তর্জাতিক চুক্তি থাকার কারণে ভারত থেকে টিকা পেতে কোনো সমস্যা হবে না বলে আশাবাদ ব্যক্ত করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার খবর আসার পর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে। ভারতের হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে। তাছাড়া তারা কথা বলেছেন ভারতের সেরাম ইনস্টিটিউটের এদেশীয় এজেন্ট বেক্সিমকোর কর্মকর্তাদের সঙ্গে। তাদের সঙ্গে কথার পরিপ্রেক্ষিতে এবং টিকা নিয়ে আন্তর্জাতিক চুক্তি থাকার কারণে আমরা আশাবাদী, (যথাসময়ে টিকা) কোনো সমস্যা হবে না’যোগ করেন তিনি।

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনার টিকা কেনার জন্য বাংলাদেশ সরকার, দেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কোম্পানি ও ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে একটি চুক্তি হয়েছে।

চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে এই টিকা পাবে বাংলাদেশ। সরকার বিনামূল্যে এই টিকা দেবে। পাশাপাশি বেক্সিমকো বেসরকারিভাবেও ৩০ লাখ টিকা আনবে এবং প্রতি ডোজের দাম পড়বে ১ হাজার ২০০ টাকা।

এফএ

RTV Drama
RTVPLUS