logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ ডিসেম্বর ২০২০, ১৩:২৭
আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ১৬:১৭

প্রথম দেশ হিসেবে করোনা টিকা প্রয়োগের অনুমতি দিলো যুক্তরাজ্য

Pfizer-BioNTech's COVID-19 vaccine, CORONA VACCINE, FYZER, FIZER, WOLRLDS FIRS CORONA VACCINE
বিশ্বের প্রথম করোনা টিকা বাজারে ছাড়ছে যুক্তরাজ্য
বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্যাপক পরিসরে ফাইজার ও বায়োএনটেকের করোনাভাইরাস টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটিশ সরকারের নিয়ন্ত্রক সংস্থা মেডিসিন্স অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) জানিয়েছে, এই টিকা কোভিড-১৯ এর বিরুদ্ধে ৯৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম। আগামী সপ্তাহ থেকে এই টিকা প্রয়োগ শুরু হবে।

তবে সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়া ব্যক্তিদের কয়েকদিনের মধ্যেই টিকা দেওয়া শুরু হতে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। যুক্তরাজ্য ইতোমধ্যেই ফাইজারের ৪ কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছে। যা দুই ডোজ করে ২ কোটি মানুষকে দেওয়া যাবে।

প্রায় ১ কোটি ডোজ খুব শিগগিরই পাওয়া যাবে। কয়েকদিনের মধ্যেই যুক্তরাজ্যে টিকা প্রথম ডোজ পৌঁছাবে। এই প্রথম কোনও টিকা এত অল্প সময়ে প্রয়োগের ক্ষেত্রে অনুমোদন পেলো। এই টিকা প্রস্তুত করতে মাত্র ১০ মাস সময় লেগেছে, যা অন্যান্য সময়ে এক দশক লাগে।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এক টুইট বার্তায় বলেছেন, সাহায্য আসছে। ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) আগামী সপ্তাহে টিকা দেয়া শুরুতে প্রস্তুত রয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, টিকা দেওয়া শুরু হলেও মানুষকে সতর্ক থাকতে হবে। এছাড়া ভাইরাসের বিস্তার রোধে এজন্য বলবৎ থাকা বিধিনিষেধও মানতে হবে। সবাইকে সামাজিক দূরত্ব ও মাস্ক পরার মতো নিয়ম মানতে হবে। এছাড়া আক্রান্ত ব্যক্তির পরীক্ষা এবং এরপর তাদের আইসোলেশনে যেতে হবে।

ওয়াই/এ

RTV Drama
RTVPLUS