logo
  • ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

করোনায় সারাদেশে মৃত্যুর অর্ধেকের বেশি ঢাকায়

half, total, deaths, Corona, Dhaka
করোনার নমুনা পরীক্ষা
বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই ঢাকায় বসবাস করা মানুষের বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে। গত ৯ মাস ধরে ঢাকায় বেশি সংক্রমণ বাড়ছে। চলতি শীতের মৌসুমেও রাজধানীতে মানুষ বেশি করোনা সংক্রমণ ও মৃত্যু ঘটছে। এই মৃত্যুর মিছিল কবে নাগাদ থামবে এর কোনো নিশ্চয়তা পাওয়ায় যাচ্ছে না। করোনায় ৬ হাজার ৬০৯ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩ হাজার ৫৪০ জন। আর বাকি সাত বিভাগ মিলে মোট মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৯ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সারাদেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৬০৯ জনে। এই মৃত্যুর সংখ্যায় বেশিরভাগেই রাজধানীতে। করোনায় মৃত্যুর হারের সঙ্গে অন্য বিভাগগুলোর চেয়ে করোনা সংক্রমণ ঢাকা বিভাগে বেশি। মোট মৃত্যু ৬ হাজার ৬০৯ জনের মধ্যে ঢাকা বিভাগেই ৩ হাজার ৫৪০ জনের মৃত্যু হয়েছে। আর বাকি সাত বিভাগ মিলে মোট মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৯ জনের।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ হাজার ৫৪০ জন ঢাকা বিভাগে, ১ হাজার ২৫৬ জন চট্টগ্রাম বিভাগে, ৪০২ জন রাজশাহী বিভাগে, ৪৯৬ জন খুলনা বিভাগে, ২১৯ জন বরিশাল বিভাগে, ২৬৪ জন সিলেট বিভাগে, ৩০০ জন রংপুর বিভাগে এবং ১৩২ জন ময়মনসিংহ বিভাগে বাসিন্দা ছিলেন।

গতকাল রোববার (২৯ নভেম্বর) চব্বিশ ঘণ্টায় ২৯ জনের মধ্যে পুরুষ ২৩ জন, আর নারী ৬ জন। এদের মধ্যে ২৩ জন ঢাকা বিভাগের, ২ জন করে মোট ৪ জন চট্টগ্রাম ও রংপুর বিভাগের এবং ১ জন করে মোট ২ জন রাজশাহী ও খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন। এখন পর্যন্ত পুরুষ ৫ হাজার ৭৫ জন (৭৬ দশমিক ৭৯ শতাংশ) ও নারী ১ হাজার ৫৩৪ জনের (২৩ দশমিক শূন্য ২১ শতাংশ) মৃত্যু হয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা ঘনবসতি এলাকা হওয়ায় করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। কারণ করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ মানুষের হাঁচি-কাশিতে ছড়িয়ে পড়ে। শীতের মৌসুমে করোনা নিয়ে মানুষের মাঝে যতটুকু সচেতনা থাকার কথা রাজনীতিতে তা দেখা যাচ্ছে না। রাস্তাঘাটে মানুষ গাঁ ঘেষে চলাচল করছেন। মার্কেটগুলোতে মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে।

এফএ

RTV Drama
RTVPLUS