logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

করোনায় মৃত্যু: পুরুষ ৫০৫২, নারী ১৫৮০

women, man, death
করোনাভাইরাসে মৃত্যু
করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা বাড়ছে। কোনোভাবেই ভাইরাস নিয়ন্ত্রণে আনতে পারছে না বিশ্ব। ইতোমধ্যে পৃথিবীতে ৬ কোটি ২১ লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ১৪ লাখ ৫১ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন। এই মৃত্যুর মিছিলে নারীদর তুলনায় পুরুষের মৃত্যুর হার বেশি।

বাংলাদেশে করোনা আক্রান্তে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৫৮০ জনের। এরমধ্যে পুরুষ ৫ হাজার ৫২ জন, আর নারী এক হাজার ৫৮০ জনের মৃত্যু হয়েছে। সর্বোচ্চ মৃত্যুর হার ঢাকায়। এখন পর্যন্ত ৩ হাজার ৫১৭ জন ঢাকা বিভাগে, ১ হাজার ২৫৪ জন চট্টগ্রাম বিভাগে, ৪০১ জন রাজশাহী বিভাগে, ৪৯৫ জন খুলনা বিভাগে, ২১৯ জন বরিশাল বিভাগে, ২৬৪ জন সিলেট বিভাগে, ২৯৮ জন রংপুর বিভাগে এবং ১৩২ জন ময়মনসিংহ বিভাগে জন করোনায় মারা গেছেন।

প্রতিদিন যে সংখ্যক মানুষের করোনার নমুনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের করোনা পজেটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজেটিভিটি রেট বা সংক্রমণের হার। আজ তা ১৩ দশমিক ৬২ শতাংশ। এখন পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৭৯ শতাংশ। আর গত চব্বিশ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৬০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৭১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯০ হাজার ৮৩৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৭৮ হাজার ২৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৮০৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, করোনায় মোট শনাক্ত ৪ লাখ ৬০ হাজার ৬১৯ জন। মোট সুস্থতার সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ৮৮৫ জন।

করোনাভাইরাসে পুরুষের তুলনায় নারীর মৃত্যুর হার ও সংক্রমণের হার কম। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পুরুষের তুলনায় করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা নারীদের বেশি হওয়ায় নারীর মৃত্যুর হার কম।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৫তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৩তম অবস্থানে।

এফএ

RTV Drama
RTVPLUS