logo
  • ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

করোনায় মৃত্যু বাড়লো

corona, death, increase
করোনাভাইরাস
সারাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে, নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৯০৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃত্যু ৬ হাজার ৫৮০ জন, আর মোট শনাক্ত ৪ লাখ ৬০ হাজার ৬১৯ জন। 

আজ শনিবার (২৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। আর গতকাল শুক্রবার করোনায় সারাদেশে একদিনে ২০ জনের মৃত্যু হয়, রোগী শনাক্ত হয়েছিল ২ হাজার ২৭৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ২ হাজার ২০৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এতে মোট সুস্থতার সংখ্যা ৩ লাখ ৭৫ হাজার ৮৮৫ জন।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চব্বিশ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন, আর নারী আট জন। এদের মধ্যে ঢাকা বিভাগে ৩০ জন, খুলনা বিভাগে তিন জন। এছাড়া চট্টগ্রাম, বরিশাল, ও রংপুর বিভাগে এক জন করে তিন জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ৩৬ জন।

এখন পর্যন্ত পুরুষ পাঁচ হাজার ৫২ জন, আর নারী এক হাজার ৫২৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৩ হাজার ৫১৭ জন ঢাকা বিভাগে, ১ হাজার ২৫৪ জন চট্টগ্রাম বিভাগে, ৪০১ জন রাজশাহী বিভাগে, ৪৯৫ জন খুলনা বিভাগে, ২১৯ জন বরিশাল বিভাগে, ২৬৪ জন সিলেট বিভাগে, ২৯৮ জন রংপুর বিভাগে এবং ১৩২ জন ময়মনসিংহ বিভাগে জন করোনায় মারা গেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত চব্বিশ ঘণ্টায় ১১৮টি ল্যাবে করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭১৮টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১৪  হাজার ১২টি। এখন পর্যন্ত মোট ২৭ লাখ ৪৩ হাজার ৫৯২টি করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে।

প্রতিদিন যে সংখ্যক মানুষের করোনার নমুনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের করোনা পজেটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজেটিভিটি রেট বা সংক্রমণের হার। আজ তা ১৩ দশমিক ৬২ শতাংশ। এখন পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৭৯ শতাংশ। আর গত চব্বিশ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৬০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৭১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯০ হাজার ৮৩৪ জন।আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৭৮ হাজার ২৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৮০৫ জন।

এফএ/পি

RTV Drama
RTVPLUS