• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাসের টিকা: সম্ভাব্য দাম জানালো মডার্না

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ নভেম্বর ২০২০, ১৪:৪৪
Coronavirus vaccine (file photo)
করোনাভাইরাস টিকা (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না জানিয়েছে করোনাভাইরাসের টিকার সম্ভাব্য দাম। ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার করে রাখবে প্রতিষ্ঠানটি।

মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে এই কথা জানিয়েছেন। আজ রোববার (২২ ডিসেম্বর) এই তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

বর্তমান ডলারের বাজার দর অনুযায়ী মডার্নার টিকার দাম বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ১৮৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা দাঁড়ায় (২৫-৩৭ মার্কিন ডলার)।

স্টিফেন ব্যানসেল বলেন, ফ্লুর টিকার মতো প্রায় একই খরচ করোনার টিকায়। এই খরচ ১০ থেকে ৫০ মার্কিন ডলারের মতো।

ইউরোপীয় ইউনিয়নের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, প্রতি ডোজ ২৫ ডলারের কম মূল্যে লাখ লাখ করোনার টিকা পেতে মডার্নার সঙ্গে চুক্তিতে যেতে চায় ইউরোপীয় কমিশন। তবে মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল বলেন, এখনও কোনো চুক্তি সই হয়নি। আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে একটি চুক্তি সইয়ে কাছাকাছি আছি। আমরা ইউরোপকে টিকা সরবরাহ করতে চাই।

সম্প্রতি মডার্না দাবি করে, তাদের টিকা প্রায় ৯৫ শতাংশ (৯৪ দশমিক ৫ শতাংশ) কার্যকর। তারা এ বিষয়ে যথাযথ পরীক্ষা করে দেখেছেন। অন্যদিকে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার দাবি করে, তাদের টিকায় ৯৫ শতাংশ কার্যকারিতা খুঁজে পেয়েছেন।

জিএ/পি

মন্তব্য করুন

daraz
  • করোনাভাইরাস এর পাঠক প্রিয়
X
Fresh