• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চলতি বছরই মিলছে না করোনা টিকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুলাই ২০২০, ১০:৩৯
World Health Organization
প্রতীকী ছবি

করোনাভাইরাসের সম্ভাব্য টিকা মানব দেহে পরীক্ষা করার পর্যায়ে পৌঁছে গেছে। অনেকেই জানিয়েছে আগস্টেই চলে আসবে করোনা ভ্যাকসিন। কেউ বলছে ডিসেম্বরের মধ্যেই পাওয়া যাবে মরণব্যাধি থেকে মুক্তির টিকা। যদিও চলতি বছরই করোনাভাইরাস টিকা বাজারে আসার কোনও সম্ভাবনা দেখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জাতিসংঘের এই বিশেষ সংস্থাটি জানিয়েছে, গবেষকরা কোভিড- নাইনটিনের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে দারুণ অগ্রগতি দেখালেও ২০২১ সালের প্রথম দিকের আগে তাদের বাজারে আসার আশা করা যাচ্ছে না।

বুধবার ডব্লিউএইচওর করোনাভাইরাস কর্মসূচির প্রধান মাইক রায়ান বলেছেন, টিকা তৈরির ক্ষেত্রে পুরো বিশ্বেই ভালো অগ্রগতি হয়েছে। বেশ কয়েকটি ভ্যাকসিন এখন তৃতীয় ধাপের পরীক্ষার স্তরে পৌঁছে গিয়েছে। মানব দেহকে সুরক্ষিত করা বা দেহে প্রতিরোধ ক্ষমতা তৈরির দিক থেকে এখনও পর্যন্ত এর কোনওটিই ব্যর্থ হয়নি। তবে বাস্তব মানলে বলা যায় আগামী বছরের প্রথম দিক ছাড়া বিশ্বজুড়ে টিকাকরণ শুরু করা সম্ভব নয়।

মাইক রায়ান জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী ভ্যাকসিনের ন্যায্য বিতরণ নিশ্চিত করার নিয়ে কাজ করছে। সম্ভাব্য ভ্যাকসিনগুলো কীভাবে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেয়া যায়, কীভাবে তার উত্পাদন ক্ষমতা বাড়ানো যায়, সেই বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে রাষ্ট্র সংঘের এই সংস্থা।

ডব্লিউএইচওর এই কর্মকর্তা আরও জানিয়েছেন, মহামারিটির ভ্যাকসিন ধনীদের বা দরিদ্রদের জন্য নয়, এটি সবার জন্য উপলব্ধ হওয়া উচিত।

আরও পড়ুন:

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
X
Fresh