• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কিট সঙ্কটে ব্যাহত করোনার নমুনা পরীক্ষা (ভিডিও)

মুক্তা মাহমুদ, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২০, ১২:৫১

কিট সঙ্কটে পড়েছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা। কিটের অভাবে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ দিন ধরে পরীক্ষা বন্ধ রয়েছে। একই কারণে নারায়ণগঞ্জে চারদিন পরীক্ষা বন্ধ ছিল। ঢাকার বিভিন্ন কেন্দ্রেও কিট সঙ্কটের কারণে দৈনিক পরীক্ষার হার কমিয়ে দেয়া হয়েছে। অথচ স্বাস্থ্য অধিদপ্তরের কাছে এমন কোনো তথ্য নেই। মহাপরিচালকের দাবি দেশে কিটের কোনো সঙ্কট নেই।

করোনা উপসর্গ থাকলেও অনেককেই এখন পরীক্ষা না করেই ফিরে যেতে হচ্ছে। কিটের অভাবে নারায়ণগঞ্জের খানপুর ৩০০ শয্যা হাসপাতালের পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা বন্ধ ছিল চার দিন। একই কারণে ১৭ জুন থেকে নমুনা সংগ্রহ বন্ধ আছে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

কিট না পেয়ে রাজধানীর কোনো কোনো কেন্দ্রে দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যা কমিয়ে দিতে হয়েছে। মাঠের পরিস্থিতি এমন হলেও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বললেন দেশের কিটের কোনো সংকট নেই।

বৈশ্বিক মহামারির কারণে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশকেই কিট সঙ্কটে পড়েতে হয়েছে। তবে বাস্তবতা গোপন না করে পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো।

বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক সংক্রমণ চলতে থাকায় সবার নমুনা সংগ্রহ না করে সর্বোচ্চ অগ্রাধিকারভিত্তিক রোগীদের পরীক্ষা করতে হবে।

আইইডিসিআরের উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, রপ্তানিকারক দেশগুলোর সাথে যোগাযোগ বাড়িয়ে দ্রুত কিট আমদানি বাড়াতে হবে।
পি

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য অধিদপ্তরের ১২ নির্দেশনা
‘আয়ানের মৃত্যুতে স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশ হাস্যকর, আইওয়াশ’
ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩৮
X
Fresh