• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অ্যান্টিজেন কিট পরীক্ষা স্থগিত চেয়ে গণস্বাস্থ্যের চিঠি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুন ২০২০, ২০:৫৯
corona, health
ফাইল ছবি

অ্যান্টিজেন কিটের মাধ্যমে সঠিকভাবে নমুনা সংগ্রহ না হওয়ায় আপাতত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) এর পরীক্ষা স্থগিত করতে চিঠি দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

মঙ্গলবার (২ জুন) বিএসএমএমইউকে চিঠি দিয়ে তাদের পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়েছে।

গণস্বাস্থ্য এর কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আমরা আপনাদের পরামর্শে ৫০০ এন্টিবডি কিট এবং ৫০০ এন্টিজেন কিট হস্তান্তর করেছি। এন্টিজেন কিটের অভ্যন্তরীণ কার্যকারিতা পরীক্ষায় নমুনা হিসাবে লালা সংগ্রহে কোনো ইনভেসিভ প্রসিডিওর প্রয়োজন হয় না এবং লালা ব্যবহার করে ভালো ফল পাওয়ায় আমাদের আবেদনকে আপনারা নমুনা হিসাবে লালা ব্যবহারের অনুমোদন দিয়েছেন।

কিন্তু সম্প্রতি জিআর কোভিড-19 রেপিড এন্টিজেন টেস্ট কিটের নমুনা (লালা) যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহে অসামঞ্জস্যতা পাওয়ায় সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে এন্টিজেন শনাক্তকরণের জন্য সঠিক উপকরণ লালার নমুনায় থাকছে না বা অন্য বস্তুর মিশ্রণ লক্ষণীয়। সম্মিলিত মনিটরিং টিম এই সমস্যাটি চিহ্নিত করেছে।

চিঠিতে আরও বলা হয়, আমাদের লালা সংগ্রহের সঠিক পদ্ধতি নির্ধারিত না হওয়া পর্যন্ত অ্যান্টিজেন টেস্ট কিটটির পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ করছি। প্রয়োজনে আমরা এই দুইটি লট ফেরত এনে নতুন লট বদলে দেবো।

এমকে

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
যেকোনো মূল্যে সিন্ডিকেট সভা চান বিএসএমএমইউ উপাচার্য
বিএসএমএমইউতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ
X
Fresh