• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

গণস্বাস্থ্য করোনার নমুনা সংগ্রহ করবে গবেষণার জন্য

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০২০, ১৮:২৬
গণস্বাস্থ্য করোনার নমুনা সংগ্রহ করবে গবেষণার জন্য
ফাইল ছবি

গণস্বাস্থ্য কেন্দ্র ‘জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট’ কিটের মাধ্যমে করোনা পরীক্ষা শুরু করবে বলে বিভিন্ন গণমাধ্যমে যে খবর প্রকাশ করা হয়েছে তা সঠিকভাবে নয় বলে উল্লেখ করে বিবৃতি দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

আজ সোমবার (২৫ মে) গণস্বাস্থ্য কেন্দ্রের ‘জি আর কোভিড ১৯ রেপিড ডট ব্লট কিট প্রকল্পের’ সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার বিবৃতিতে বলেন, গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত ‘জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট’কিটের সক্ষমতা যাচাই চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। এ পরীক্ষায় সফলতা পেলে চূড়ান্ত রেপিড ডট ব্লট কিট ব্যবহারের অনুমোদন দেবে ওধুষ প্রশাসন অধিদপ্তর। তারপরই এই কিট সবার জন্য ব্যবহার করা যাবে, তার আগে নয়।

তবে আগামীকাল মঙ্গলবার (২৬ মে) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত করোনার লক্ষণ আছে এমন ৫০ জন রোগীর নমুনা সংগ্রহ করবে গণস্বস্থ্য কেন্দ্র। সেটি শুধুই গণস্বাস্থ্যের গবেষণার জন্য। বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদন দেয়ায় গবেষণা কাজের অংশ হিসেবে গণস্বাস্থ্য কেন্দ্র অভ্যন্তরীণ গবেষণা কাজের (ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল) অংশ হিসেবে এই নমুনা সংগ্রহ করা হবে।

এমকে