logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১ জন, সুস্থ হয়েছেন ৮১৬ জন, নমুনা পরীক্ষা ১১৪৩৯টি: স্বাস্থ্য অধিদপ্তর

কোভিড-১৯ পরীক্ষা করছে প্রাভা হেলথ 

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৭ মে ২০২০, ১৭:০৭ | আপডেট : ১৮ মে ২০২০, ২১:০৮
প্রাভা হেলথ-এর পিসিআর ল্যাব-এ কোভিড-১৯ পরীক্ষা চালু হয়েছে। সম্প্রতি, এই পরীক্ষার জন্য বাংলাদেশ সরকার থেকে অনুমতি পত্র গ্রহণ করেছে প্রাভা। এখন থেকে কোভিড -১৯ পরীক্ষার জন্য প্রাভার হটলাইন ১০৬৪৮ বা হোয়াটসঅ্যাপে ০১৮৮৬৫৫৫২০০-এ মেসেজ করে রোগীরা অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রোগীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং করোনাভাইরাসের সংক্রমণ কমাতে, প্রাভার (mobile phlebotomists) মোবাইল ফ্লেবোটমিস্ট পরীক্ষার জন্য যথাযথ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম ব্যবহারের মাধ্যমে রোগীদের বাসা থেকে নাসোফেরেঞ্জিয়াল নমুনা (অনুনাসিক সোয়াব দ্বারা) সংগ্রহ করবেন এবং নমুনাগুলি প্রাভার স্টেট-অফ-দ্যা-আর্ট পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে। সন্দেহভাজন কোভিড-১৯ আক্রান্ত রোগীরা সরাসরি প্রাভায় এসে নমুনা দিয়ে যেতে পারবে না এবং পরীক্ষার ফলাফল প্রাভার মোবাইল অ্যাপ ও ইমেলের মাধ্যমে সরবরাহ করা হবে।

“আমরা জানি যে, এই মহামারী সময়ে সবকিছু কঠিন হয়ে পড়েছে এবং কোভিড-১৯ এর জন্য পরীক্ষা করা কতটা কষ্টসাধ্য হতে পারে,” বলেন প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং সিইও, সিল্ভানা সিনহা। "এই জটিল সময়ে আমাদের রোগীদের সেবা করতে এবং আমাদের দেশের সামগ্রিক পরীক্ষার প্রয়োজনে অবদান রাখতে পেরে আমরা সত্যই সন্তুষ্ট এবং আমাদের এই উদ্যোগের অংশ হতে দেওয়ার জন্য আমাদের সরকারের প্রতি কৃতজ্ঞ।"

স্বাস্থ্যসেবা প্রদানকালে রোগী এবং কর্মীদের নিরাপত্তা বজায় রাখতে ব্যাপক প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে প্রাভা হেলথ:

প্রথমত, যারা কোভিড-১৯ এর জন্য হোম স্যাম্পল সংগ্রহ করছে তাদের জন্য সম্পূর্ণ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (PPE) এবং অন্যান্য সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহন সহ কঠোর ক্লিনিকাল প্রোটোকল বজায় রাখা হচ্ছে। রোগীদের বাড়িতে যাওয়ার আগে তারা সুস্থ আছেন কিনা তা নিশ্চিত করতে তাদের লক্ষণগুলির প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে।

দ্বিতীয়ত, কোভিড-১৯ পরীক্ষার জন্য যেই টিম বাড়ি থেকে নমুনা সংগ্রহ করছে তারা অন্যান্য রুটিন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহকারী টিম থেকে আলাদা। অর্থাৎ, যে দলটি নন কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের উদ্দেশ্যে রোগীদের বাড়িতে যায়, তারা কোন ভাবেই করোনা ভাইরাস বা সংক্রমিত কারো সংস্পর্শে আসে না।

এসজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯৫৩৪ ১০৫৯৭ ৬৭২
বিশ্ব ৬২৬৩৯১১ ২৮৪৬৭১৩ ৩৭৩৮৯৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়