• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রে লকডাউনের বিরুদ্ধে সশস্ত্র বিক্ষোভ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

  ১৬ মে ২০২০, ১১:৩৮
The fight against the virus in the country is being waged politically without being scientific
সশস্ত্র বিক্ষোভের চিত্র। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রে মহামারি করোনা ভাইরাসে প্রায় ৮৭ হাজার মানুষের মৃত্যু এবং সাড়ে ১৪ লাখের বেশি সংক্রমিত হলেও লকডাউনের বিরুদ্ধে সশস্ত্র বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পও লকডাউন বাদ দিয়ে সবকিছু স্বাভাবিক করার পক্ষেই মত দিচ্ছেন।

সমালোচকরা বলছেন, দেশটিতে ভাইরাসের বিরুদ্ধে লড়াইটা বিজ্ঞানসম্মত না করে রাজনৈতিকভাবে চালানো হচ্ছে। করোনা এতটা ভয়াবহ হয়ে উঠেছে যে, ইউরোপের প্রভাবশালী জার্মানিও অর্থনৈতিক মন্দার কবলে পড়েছে। আর অর্থনীতির গতি স্বাভাবিক করতে ইতালিতে সামনের মাস থেকে চলাফেরায় পূর্ণ স্বাধীনতা দেওয়া হচ্ছে।

গত বৃহস্পতিবার মিশিগান অঙ্গরাজ্যে সশস্ত্র বিক্ষোভ হয়। এর আগেও সেখানে একই ধরনের বিক্ষোভ হয়েছে। ঐ রাজ্যে ৫০ হাজারের বেশি মানুষ সংক্রমিত এবং প্রায় ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। তাই ভাইরাসের বিস্তার রোধে রাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমার ‘স্টে হোম অর্ডার বা বাড়িতে থাকুন’ নিষেধাজ্ঞা ২৮ মে পর্যন্ত বাড়িয়েছেন।

এ নিয়ে গভর্নরের বিরুদ্ধে মামলাও করেছেন রিপাবলিকান সমর্থিত আইনপ্রণেতারা। বৃহস্পতিবারের প্রতিবাদ গত দুবারের চেয়ে আলাদা ছিল। বৃষ্টি এবং বজ্রপাতের কিছুটা প্রভাব পড়েছে। রাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে ক্যাপিটাল ভবনের সামনে অনেকেই রেইনকোট শরীরে জড়িয়ে বিক্ষোভে অংশ নেন। সঙ্গে আনেন নিজেদের লাইসেন্স করা অস্ত্র। তারা গভর্নরকে হুমকি দেন। অনলাইনেও গভর্নরকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। সশস্ত্র বিক্ষোভকারীরা দিনটিকে ‘বিচার দিবস’ বলে উল্লেখ করেছেন। তারা ‘স্টে হোম’ নিষেধাজ্ঞা বাতিলের দাবি জানিয়েছেন।

গভর্নর বলেছেন, তিনি সিদ্ধান্ত নিচ্ছেন বিজ্ঞানসম্মতভাবে। কিন্তু বিক্ষোভের অন্যতম আয়োজক অ্যাডাম দেঙ্গেজেলি গভর্নরকে ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেন।

প্রতিবাদকারী লিন গভর্নরের উদ্দেশে বলেন, ‘এটি হাস্যকর। আমাদের সঙ্গে ঝামেলা বন্ধ করুন, আমাদের রাজ্যটি খুলুন এবং নাপিতকে তার লাইসেন্স ফিরিয়ে দিন। কত দুঃসাহস আপনার?’মিশিগানে এর আগের বিক্ষোভে প্রেসিডেন্ট ট্রাম্প সমর্থন জানিয়েছিলেন। তিনি ডেমোক্র্যাট দলীয় গভর্নরকে রাজ্যকে স্বাভাবিক করার আহ্বান জানিয়েছিলেন।

এদিকে নিউ ইয়র্কে নাগরিকদের ঘরে থাকার আদেশ ১৩ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এছাড়া আরও কিছু অঙ্গরাজ্যেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। আবার নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ঘরের বাইরে যাচ্ছেন মার্কিনীরা।

জিএ

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh