• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারে প্রথম করোনা রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ মার্চ ২০২০, ২১:২৮
Myanmar reports first cases of coronavirus
এশিয়ান নিউজ থেকে নেয়া

বাংলাদেশের প্রতিবেশী দেশ মিয়ানমারে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগী সন্ধান পাওয়া গেছে। দেশটি জানিয়েছে, সম্প্রতি বিদেশ সফর করেছেন এমন দুজন ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তারা জানায়, ওই দুই ব্যক্তি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে মিয়ানমার এসেছেন। খবর রয়টার্সের।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের সঙ্গে দীর্ঘ সীমান্ত থাকলেও দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম জনবহুল দেশে এতদিন পর্যন্ত কোনও করোনায় আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি।

মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত দুই ব্যক্তিই মিয়ানমারের নাগরিক। তাদের একজনের বয়স ৩৬ বছর, যিনি যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন। আরেকজনের বয়স ২৬ বছর, তিনি ব্রিটেন থেকে ফিরেছেন।

সোমবার এক বিবৃতিতে তারা জানায়, ওই দুই ব্যক্তির সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদের খোঁজ করা হচ্ছে। এদিকে মিয়ানমারে করোনা রোগী শনাক্ত হওয়ার পর বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে মানুষজনের মধ্যে ভীতি ছড়িয়ে পড়েছে। মানুষজন বড় বড় সুপারমার্কেটগুলোতে প্রয়োজনীয় সামগ্রী কিনতে হুমড়ি খেয়ে পড়েছে।

এর আগে গত সপ্তাহে সীমান্ত ও গণ জমায়েত বন্ধসহ বৌদ্ধ নতুন বছর উদযাপনও নিষিদ্ধ করে। এছাড়া সিনেমা হল বন্ধ করে দেয়া হয়। তবে বার ও রেস্টুরেন্ট খোলা ছিল।

চলতি মাসের শুরুর দিকে মিয়ানমার সরকারের মুখপাত্র জ হতয়ে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, 'জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে কারণে' মিয়ানমারের নাগরিকরা এই ভাইরাস থেকে সুরক্ষা পেয়েছে। অনেকে অবশ্য দেশটিতে ভাইরাস ছড়িয়ে না পড়ার জন্য বৌদ্ধ ধর্মকে ক্রেডিট দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমারের আরও ৫ বিজিপি সদস্য আশ্রয় নিলো বাংলাদেশে
ফের মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে বিজিপির ৯ সদস্য
ঈদেও থামেনি বিস্ফোরণ, কাঁপল টেকনাফ-সেন্ট মার্টিন সীমান্ত
‘মিয়ানমারে ফেরত যাবে ১৮০ সেনা, ফিরবে ১৭০ বাংলাদেশি’
X
Fresh