বাংলাদেশ এখন পর্যন্ত করোনামুক্ত: আইইডিসিআর

প্রকাশ | ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৩ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৩

আরটিভি অনলাইন রিপোর্ট
স্বাস্থ্য অধিদপ্তরে ব্রিফিং করছেন আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত সিঙ্গাপুরে ৫ জন, আরব আমিরাতে ১ জন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হলেও বাংলাদেশ এখন পর্যন্ত করোনামুক্ত রয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে প্রতিদিনের নিয়মিত ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরে আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, জরুরি প্রয়োজন না হলে বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকা এবং বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা সেখানে ভাষাগত সমস্যায় পড়লে প্রয়োজনে আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করবেন।

তিনি আরও বলেন, ‘যে কোনো ভ্রমণের ক্ষেত্রে দেশে সাবধানতা অবলম্বন করা উচিত। চীনের বাইরে রোগীর সংখ্যা এখন অনেক বেড়ে গেছে। চীন ভ্রমণ করেনি এমন লোকের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। কোথা থেকে এটা সংক্রমিত হচ্ছে সেটাও এখন আর জানা যাচ্ছে না।’

আইইডিসিআর-এর পরিচালক আরও বলেন, ‘বাংলাদেশে এখনও কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। কেউ আক্রান্ত হলেও মোকাবেলা করার সক্ষমতা আমাদের আছে। সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত সর্বশেষ খবরে জানা গেছে, ৫ জন বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এদের মধ্যে ১ জন আইসিইউ ও ৪ জন কোয়ারেন্টিনে আছেন।’
পি