• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীর বাইরে ৬১১ ডেঙ্গু রোগী শনাক্ত: স্বাস্থ্য অধিদপ্তর (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুলাই ২০১৯, ১২:৫৮

রাজধানী ঢাকার বাইরে এ পর্যন্ত ৬১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে যা উদ্বেগজনক। সোমবার সকালে নিজ কার্যালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তাহমিনা।

তিনি বলেন, ঢাকার বাইরে ডেঙ্গু ছড়িয়ে পড়া রোধে ব্যবস্থা নেয়া হয়েছে। আজ থেকে ডেঙ্গু পরীক্ষার কিট জেলা-উপজেলা পর্যায়ে পাঠানো হচ্ছে।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, শাহজালাল বিমানবন্দর, বেনাপোল স্থলবন্দর, চট্টগ্রাম সমুদ্রবন্দরে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থার পাশাপাশি সচেতনতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু শনাক্তে রক্ত পরীক্ষার জন্য যে সর্বোচ্চ মূল্য নির্ধারণ করছে, তা সঠিকভাবে পালন হচ্ছে কিনা তা তদারকির জন্য ১০টি মনিটরিং টিম কাজ করছে।

কেবল ঢাকা নয়, এখন বিভিন্ন জেলা-উপজেলায়ও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। জ্বরে আক্রান্ত হয়ে অনেকে স্থানীয় হাসপাতালে ভর্তি হচ্ছেন। অবস্থা গুরুতর হলে আনা হচ্ছে ঢাকায়। এসব রোগী, ঢাকায় এসে বা ঢাকা থেকে গিয়ে আক্রান্ত হচ্ছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায়, সারাদেশের মানুষের মধ্যেই আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ও মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, ডেঙ্গুর ভাইরাস চার থেকে ছয়দিন মানুষের শরীরে সক্রিয় থাকে। তাই, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে কামড়ে সেই মশা সুস্থ কাউকে কামড়ালে ভাইরাস তার শরীরেরও ছড়িয়ে পড়ে।

তাই কারো ডেঙ্গু জ্বর হলে পুরোপুরি না সারা পর্যন্ত, চিকিৎসা নেয়ার পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। জ্বর পুরোপুরি না সারা পর্যন্ত, জায়গা পরিবর্তন না করার পরামর্শ দেন তিনি।

পি

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৭ মরদেহ হস্তান্তর, মৃত একজনের পরিচয় শনাক্ত করা যায়নি 
স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
গাজায় হাসপাতালে মিলল গণকবর, ৫০ লাশ শনাক্ত 
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
X
Fresh