logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

ডেঙ্গুর অবস্থা এবার উদ্বেগজনক: ডব্লিউএইচও (ভিডিও)

  আরটিভি অনলাইন রিপোর্ট

|  ২০ জুলাই ২০১৯, ২১:২৬ | আপডেট : ২০ জুলাই ২০১৯, ২১:৪২
বাংলাদেশে ডেঙ্গুর অবস্থাকে এবার উদ্বেগজনক বললো ‘বিশ্ব স্বাস্থ্যসংস্থা’- ডব্লিউএইচও। শনিবার সকালে রাজধানীর বনানীতে ঢাকা দক্ষিণ সিটির মেয়রের বাসায় বৈঠকে শেষে সংস্থার ভারপ্রাপ্ত প্রধান বলেন, আক্রান্তের সংখ্যা বেশি হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব। অন্যদিকে মশার ওষুধ বদলাতে হবে কিনা, ডব্লিউএইচও’র পরীক্ষা-নিরীক্ষার পর সে সিদ্ধান্ত নেয়ার কথা জানালেন মেয়র। 

গত সাতদিন ধরে প্রতি ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে দুশ’র বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের এমন তথ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো দেশে। এমন পরিস্থিতিতে সিটি করপোরেশনের উদ্যোগ নিয়ে প্রশ্ন উঠেছে রাজধানীবাসীর মনে।

মানুষের এমন প্রতিক্রিয়া টের পেয়েই শনিবার সকালে মেয়র সাঈদ খোকনের বনানীর বাসায় বৈঠকে বসেন ডব্লিউএইচও’র ভারপ্রাপ্ত প্রধানসহ পাঁচ সদস্য। সংস্থার পক্ষ থেকে পরিস্থিতিকে ‘জটিল’ মন্তব্য করে সমাধানের জন্য এক হয়ে কাজ করার কথা বলা হয়।

এসময় তিনি বলেন, সবাই মিলে কিভাবে সমাধান করা যায়, তা নিয়ে আমরা আলোচনা করেছি। বাংলাদেশে এর পূর্ব অভিজ্ঞতা আছে। এডিস মশা এ দেশে নতুন কিছু নয়। সেক্ষেত্রে সমাধানের সঠিক পরিকল্পনা দরকার। আক্রান্তদের দিকে তাকালে দেখা যাচ্ছে এবারে সংখ্যাটা বেশি। সব মিলিয়ে পরিস্থিতি একটু জটিল। তবে আতঙ্কের কারণ নেই। 

বৈঠকে মশা নিধনের এখনকার ওষুধ কার্যকর কিনা, তা পরীক্ষা করে দিতে ডব্লিউএইচও’কে অনুরোধ জানানো হয়। এর ফলাফলের ওপর ভিত্তি করেই পরের সিদ্ধান্ত হবে। 

এ বছর পরিস্থিতি বেশ ‘নাজুক’ স্বীকার করে মেয়র বলেন, তবে অন্যান্য দেশের চেয়ে এখনো ভালো। তাই আতঙ্কিত না হয়ে ডেঙ্গুর বাহক ‘এডিস ইজিপ্ট’ মশা যেন বংশ বিস্তার করতে না পারে, সে বিষয়ে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন।

পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়