logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

একশ’ দিনের কর্মসূচি ঘোষণা করলো স্বাস্থ্যমন্ত্রণালয়

অনলাইন ডেস্ক
|  ১৬ জানুয়ারি ২০১৯, ২০:৩৪ | আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ২০:৪৫
একশ’ দিনের কর্মসূচি ঘোষণা করেছে স্বাস্থ্যমন্ত্রণালয়।

bestelectronics
আজ (বুধবার) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

কর্মসূচির মধ্য রয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সেবা সপ্তাহ পালন করা, মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ে তদারকি চালুর ব্যবস্থা করা, স্বাস্থ্য সেবা বিভাগে পদোন্নতি প্রক্রিয়া শেষ করা, প্রচার প্রচারণা শেষ করা, সব হাসপাতালে নিওন সাইনবোর্ড স্থাপন করা, প্রতিটি হাসপাতালে বিভিন্ন ইউচার চার্জের তালিকা প্রকাশ করা, গ্রাহকরা যেসব সমস্যার মুখোমুখি হন তা সমাধানে ওয়েবসাইটে অভিযোগ কর্ণার চালু করা। হাসপাতালে অ্যাম্বুলেন্স ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের জন্য জিপ গাড়ি দেয়া।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও সিন্ডিকেট বন্ধে তদারকি জোরদার করা হবে। স্বাস্থ্য খাতে দুর্নীতি দূর করতে শুদ্ধি অভিযান পরিচালনা করা হবে। টেন্ডার ছাড়া কোনও যন্ত্রপাতি কেনা হবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১ বছরের নিচে ও ৬৫ বছরের বেশি বয়সী নাগরিককে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়া হবে। গ্রাম থেকে তৃণমূলের মানুষকে স্বাস্থ্যসেবা দিতে পারে সেজন্য উপজেলা পর্যায়ে চিকিৎসকদের বাড়ি-গাড়ির ব্যবস্থা করা হবে।

জাহিদ মালেক বলেন, হাসপাতালে জনবলের উপস্থিতি, যন্ত্রপাতির সঠিক পরিচর্যা, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং ওষুধের পর্যাপ্ততা নিশ্চিত করতে শিগগিরই মন্ত্রণালয়ে একটি মনিটরিং সেল গঠন করা হবে।

তিনি বলেন, বলেন, ১০ হাজার চিকিৎসক বিভিন্ন হাসপাতালে নিয়োগ দেয়া হবে  স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা জানাতে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। ওখানে সারাদেশের জনগণ তাদের অসুবিধার কথা জানাতে পারবেন। ওয়েবসাইটের মাধ্যমে কি চিকিৎসা নেয়া দরকার তা জানা যাবে। পুরো বিষয়টি মন্ত্রী, তার সচিব এবং মন্ত্রণালয় তদারকি করবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

জেএইচ

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়