• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রনের থাবা

আরটিভি নিউজ

  ০৩ ডিসেম্বর ২০২১, ১১:৪০
যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রনের থাবা

যুক্তরাষ্ট্রে হানা দিয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। দেশটির পাঁচটি রাজ্যে মোট ১০ জনের দেহে নতুন এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স নিউইয়র্কের কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে।

জানা গেছে, ভ্যাকসিন নেয়াদেরও ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। ক্যালিফোর্নিয়া, কলারাডো, মিনেসোটায় ওমিক্রনের উপস্থিতি শনাক্ত হওয়া প্রত্যেকের করোনার দুই ডোজ টিকা নেয়া ছিল। টিকা নেয়াদের শরীরে হালকা উপসর্গ দেখা দিয়েছে। এ ছাড়া দেশটির হাওয়াই অঙ্গরাজ্যে ভ্যাকসিন না নেয়া একজনের ওমিক্রন ধরা পড়েছে। ওই ব্যক্তির শরীরে মাঝারি মাত্রার লক্ষণ পাওয়া গেছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তার রাজ্যে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৬৭ বছর বয়সি এক নারী। তার শরীরে মাঝারি মাত্রার লক্ষণ দেখা গেছে। এর মধ্যে মাথা ব্যথা ও কফের লক্ষণ রয়েছে। সম্প্রতি ওই নারী দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন। ২৫ নভেম্বর দেশে ফেরার সময় তার শরীরে করোনা ধরা না পড়লেও গত মঙ্গলবার করোনা পজিটিভ হয় এবং ওমিক্রন শনাক্ত হয়।

এ ব্যাপারে ক্যাথি হোচুল বলেন, ‘এই নারী ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু তিনি একটি বা দুটি নাকি বুস্টার ডোজ নিয়েছেন সেটি নিশ্চিত হওয়া যায়নি। অন্য চারজন যারা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন তারাও নিউইয়র্ক সিটির বাসিন্দা। তাদের বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।’

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে এই মুহূর্তে বেশি তথ্য নেই তবে আমাদের ধারণা এটি দ্রুতই ছড়িয়ে পড়ছে এবং সবাই সবচেয়ে ভালো যে বিষয়টি উপলব্ধি করতে পারে তা হলো আমরা এই ভাইরাসটির বিরুদ্ধে প্রতীরক্ষাহীন নই। আমরা জানি ভ্যাকসিনগুলো এর কম গুরুতর লক্ষণ প্রকাশে সহায়তা করে।’

যুক্তরাষ্ট্রে প্রথম ওমিক্রনে আক্রান্ত হয়েছেন মিনেসোটার বাসিন্দা। ওই ব্যক্তি টিকার পূর্ণ ডোজ নিয়েছিলেন। সম্প্রতি নিউইয়র্ক সিটিতে ভ্রমণ করে একটি সম্মেলনে যোগও দিয়েছিলেন তিনি।

সূত্র: রয়টার্স।

ডব্লিউএস/এমএন

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
'ড. ইউনূসকে হয়রানিতে নষ্ট হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক'
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের ‘ঐতিহাসিক’ সিরিজের সূচি প্রকাশ
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের বিল পাস
X
Fresh