• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ওমিক্রনে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ নভেম্বর ২০২১, ০৯:৫৬
ওমিক্রনে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ
ওমিক্রনে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ (ফাইল ছবি)

বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বাড়ায় বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় ফেলেছে ভারত। দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে ফিরে আসা এক ব্যক্তির দেহে করোনা পজিটিভ ধরা পড়ায় ভারত সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নির্দেশনা জারি করেছে। টাইমস অব ইন্ডিয়ার সোমবারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভারতের তালিকায় ঝুঁকিপূর্ণ দেশগুলো হলো- যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, সিঙ্গাপুর, হংকং, চীন, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, মরিশাস, বতসোয়ানা ও ইসরায়েল।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারত সরকার বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে উল্লেখ করে ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে। পূর্ণ ডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের যে ছাড় দেওয়া হয়েছিল সেটিও বাতিল করা হয়েছে।

অন্যদিকে ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় তাদের নির্দেশনায় জানিয়েছে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের শিডিউল ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে সেলফ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। এতে ভ্রমণের শেষ ১৪ দিনের বিস্তারিত জানাতে হবে। ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। আগামীকাল (১ ডিসেম্বর) থেকে এই নির্দেশনা কার্যকর হবে।
পি/টিআই

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষিদের
এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিলের বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
X
Fresh