Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

বিশ্বে শনাক্ত ছাড়াল ২৪ কোটি

বিশ্বে শনাক্ত ছাড়াল ২৪ কোটি
ছবি সংগৃহীত।

করোনাভাইরাসে বিশ্বব্যাপী শনাক্তের সংখ্যা ২৪ কোটি ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ লাখ ৩৬ হাজার ৫০০ জনসহ এখন পর্যন্ত মোট ২৪ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৮৫১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

শুক্রবার (১৫ অক্টোবর) সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে একদিনের ব্যবধানে মৃত্যু ও শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৩৭৭ জন, যা গতকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ছিলো ৭ হাজার ৪৬০ জন। এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪৮ লাখ ৯৬ হাজার ৬৬৩ জনের।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৩৬ হাজার ৫০০ জন, যা গতকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ছিলো ৪ লাখ ৩৬ হাজার ৯২১ জন। এখন পর্যন্ত মোট রোগী শনাক্ত হয়েছে ২৪ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৮৫১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৯৮০ জন এবং মারা গেছেন ১ হাজার ৬৩০ জন। এখন পর্যন্ত দেশটিতে ৪ কোটি ৫৬ লাখ ৩৫ হাজার ৩৫৬ জন করোনায় আক্রান্ত এবং ৭ লাখ ৪১ হাজার ৮৫৫ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৯৮৬ জন এবং শনাক্ত হয়েছেন ৩১ হাজার ২৯৯ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৮ লাখ ৯২ হাজার ৯৮০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ২০ হাজার ৩১৫ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৫৫৮ জন এবং আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ২৮৮ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৬ লাখ ১২ হাজার ২৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২ হাজার ২০১ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৭৮ জন এবং আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪০ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫১ হাজার ৮৪৭ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ২২৩ জন, তুরস্কে ২০৩ জন এবং ইউক্রেনে ৪১২ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৪২০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৩ হাজার ১৯৩ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS