• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পিছিয়ে গেল করোনার টিকা বোতলজাতকরণ

আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২১, ২১:১১
করোনার টিকা

বাংলাদেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা বোতলজাতকরণের কার্যক্রম ছয় মাস পিছিয়ে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রথমে ছয় মাসের মধ্যে সরকারিভাবে টিকা বোতলজাত করতে চেয়েছিল। এখন আরও ছয় মাস বৃদ্ধি করে এক বছরের কথা বলছে। এ কাজে আমলাতান্ত্রিক জটিলতা পরিহারে মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

বুধবার (১৩ অক্টোবর) সংসদীয় কমিটির বৈঠকে টিকা বোতলজাতকরণের বিষয়ে আলোচনা হয়।

গত জুনে ছয় মাসের মধ্যে সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানির মাধ্যমে টিকা উৎপাদনের সুপারিশ করা হয়। এরপর আগস্টে দুটি বৈঠক করে সংসদীয় কমিটি। ওই বৈঠকে ছয় থেকে ৯ মাসের মধ্যে টিকা বোতলজাত করার ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। বৈঠকে এ বিষয়ে একটি পূর্ণ পরিকল্পনাও মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের বলেন, এসেনসিয়াল ড্রাগসের গোপালগঞ্জ শাখায় জমি আছে। সেখানে আমরা টিকা বোতলজাত করতে পারবো। টিকা উৎপাদনের জন্য আমাদের আরও জায়গা লাগবে, সেই জায়গা আমরা অধিগ্রহণ করে নেবো। এক বছরের মধ্যে টিকা বোতলজাত শুরু করার জন্য আমরা বলেছি।

সময় বাড়ানো সম্পর্কে সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা প্রথম যখন সুপারিশ করি তার পরে কয়েক মাস চলে গেছে। এখানে প্রকল্প প্রস্তাব (ডিপিপি) করতে হবে। একজন পরামর্শক নিয়োগ দিতে হবে। কোন দেশ থেকে কাঁচামাল আসবে, সেসব ঠিক করতে হবে। যন্ত্রপাতি কোথা থেকে আসবে, সেগুলো ঠিক করতে হবে। এগুলোর জন্য একটু সময় লাগবে। সেজন্য আমরা এক বছর বলেছি। মন্ত্রণালয়কে আমরা বলেছি, এই কাজে যেন আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করা হয়।

এদিকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদন, ব্যবহার, পরিবহন ও সাশ্রয়ী দিক বিবেচনায় প্রোটিন ভ্যাকসিন উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিকার কাঁচামাল ও প্রযুক্তি আমদানির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি ডায়াডিকের সঙ্গে এসেনসিয়াল ড্রাগস তিনবার ভিডিও কনফারেন্স করেছে। ওই প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের জন্য একটি খসড়া তৈরি করা হয়েছে। এছাড়া রাশিয়ার স্পুটনিক-ভি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত প্রোটিন ভ্যাকসিন তৈরির আলোচনা চলছে।

মন্ত্রণালয় আরও জানায়, টিকা উৎপাদনের লক্ষ্যে যন্ত্রপাতি উৎপাদন ও সরবরাহকারী বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিকভাবে প্রাক্কলিত দর প্রস্তুত করা হয়েছে।

শেখ সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আফম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী প্রমুখ অংশ নেন।

এফএ

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাস থেকে পড়ে যান হেলপার, মাথার ওপর দিয়ে চলে গেল চাকা
বস্তায় হাত দিতেই ছোবল, প্রাণ গেল ৩ সন্তানের জননীর
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
মেহেদির রং শুকানোর আগেই প্রাণ গেল প্রবাসী যুবকের
X
Fresh