Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

আরটিভি নিউজ

  ১২ অক্টোবর ২০২১, ১৪:২৮
আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১৬:১১

চলতি সপ্তাহেই শিশুদের টিকা প্রয়োগ

চলতি সপ্তাহেই শিশুদের টিকা প্রয়োগ

করোনাভাইরাস প্রতিরোধে চলতি সপ্তাহে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের করোনা টিকা প্রয়োগ শুরু হবে। ২১টি কেন্দ্রে চলবে এই টিকা প্রদান কার্যক্রম।

মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

তিনি বলেন, এই সপ্তাহের মধ্যেই শিশুদের টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মাধ্যমেই সম্পন্ন করা হবে তাদের নিবন্ধন প্রক্রিয়া। আর তাদের জন্য তৈরি করা হবে আলাদা টিকাকেন্দ্র ।

খুরশীদ আলম বলেন, শিশু-কিশোরদের টিকার বিষয়টি নানা কারণে এখনো হয়ে ওঠেনি। এর প্রধান কারণ হলো, এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদন দেয়নি। তবে সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী জেনেভায় গিয়ে ডব্লিউএইচওর ডিজির সঙ্গে কথা বলেছেন। এ বিষয়ে তারা সম্মতি দিয়েছেন। বিভিন্ন দেশে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। সেটি মাথায় রেখে আমরাও একই টিকা দেব।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১২ বছরের বেশি বয়সীদের অনুমোদন না দিলেও বিভিন্ন দেশে তাদের ফাইজার দেওয়া হচ্ছে। আমাদেরও এমনটা পরিকল্পনা আছে। ইতোমধ্যে ২১টি কেন্দ্র ঠিক করা হয়েছে। এটি চাইলে সব জায়গায় দেওয়া সম্ভব না। কারণ, ফাইজারের টিকা সংরক্ষণের জন্য সারাদেশে ওরকম সুযোগ-সুবিধা নেই।

তিনি আরও বলেন, ফাইজারের টিকা অন্যান্য টিকার চেয়ে একটু আলাদা। এ জন্য আলাদা করে টিকা প্রয়োগকারীদের প্রশিক্ষণের দরকার আছে। তবে যেদিন থেকেই শিশুদের টিকা দেওয়া শুরু হবে, তার আগের দিনই সবাইকে জানিয়ে দেওয়া হবে।

এমএন/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS