• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দশ দিনে সংক্রমণের হার ১০ এর নিচে

আরটিভি নিউজ

  ১৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৫১
দশ দিনে সংক্রমণের হার ১০ এর নিচে
দশ দিনে সংক্রমণের হার ১০ এর নিচে (ফাইল ছবি)

দেশে করোনা শুরুর পর চলতি বছরের জুলাই মাসে সংক্রমণের পরিস্থিতি ছিল ভয়াবাহ। তবে লকডাউনসহ সরকারের বেশ কিছু নির্দেশনায় আগস্টের শুরু থেকেই কমতে থাকে সংক্রমণ। টানা দেড় মাস ধারাবাহিকভাবে কমে আসছে এই সংক্রমণ। বিশেষ করে চলিত মাসের (সেপ্টেম্বর) ৪ তারিখ সংক্রমণের হার নেমে আছে ১০ শতাংশের নিচে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গত ৪ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত টানা ১০ দিন করোনা সংক্রমণের হার ছিল ১০ শতাংশের নিচে।

গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়ায় ৭ দশমিক ৬৯ শতাংশে। এছাড়া ক্রমান্বয়ে (৪ থেকে ১২ তারিখ) ৯ দশমিক ৮২ শতাংশ, ৯ দশমিক ৬৬ শতাংশ, ৯ দশমিক ৮৩ শতাংশ, ৯ দশমিক ৬৯ শতাংশ, ৯ দশমিক শূন্য ৭ শতাংশ, ৮ দশমিক ৭৬ শতাংশ, ৮ দশমিক ৬৫ শতাংশ, ৭ দশমিক ০৩ শতাংশ এবং ৭ দশমিক ৪৬ শতাংশে দাঁড়ায় সংক্রমণের হার।

এদিকে দেশে গতকাল (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত করোনায় মোট ২৬ হাজার ৯৭২ জনের মৃত্যু হয়। রোগী শনাক্ত হয় ১৫ লাখ ৩২ হাজার ৩৬৬ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ লাখ ৮২ হাজার ৯৩৩ জন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশ থেকে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সম্ভবত শেষ হতে চলেছে। তবে স্বাস্থ্যবিধি না মানলে তৃতীয় ঢেউ আসার শঙ্কা রয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।
পি

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অভিনেতা পার্থসারথি দেব আর নেই
বার্ড ফ্লু থেকে আরেক মহামারির আশঙ্কা
বাড়ছে করোনা সংক্রমণ, দেড় মাসে ১১ মৃত্যু
দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ম্যালওয়্যার সংক্রমণ
X
Fresh