Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

করোনার পূর্ণ ডোজ টিকায় মৃত্যুর ঝুঁকি কমে ১১ গুণ: গবেষণা

করোনার পূর্ণ ডোজ টিকায় মৃত্যুর ঝুঁকি কমে ১১ গুণ: গবেষণা

করোনার পূর্ণ ডোজ টিকা নিলে ১১ গুণ মৃত্যু ঝুঁকি কমে বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে। এছাড়া কেউ পূর্ণ ডোজ টিকা নিলে তার হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি কমে ১০ গুণ। যুক্তরাষ্ট্র ভিত্তিক সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর গবেষণায় এ তথ্য উঠে আসে।

শুক্রবার করোনার টিকার কার্যকারিতার ওপর তিনটি গবেষণাপত্র এক সংবাদ সম্মেলনে প্রকাশ করে সংস্থাটি। গবেষণা করে করোনা টিকা কার্যকর বলে জানান সিডিসির পরিচালক রোশেল ভলেনস্কি।

সাংবাদ সম্মেলনে জানানো হয়, প্রথম গবেষণাটি চলানো হয় এ বছরের ৪ এপ্রিল থেকে ১৯ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৩টি অঞ্চলের করোনা রোগীদের ওপর। দ্বিতীয় গবেষণাটি চালানো হয় করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ছরিয়ে পড়ার পর চলতি বছরের ২০ জুন থেকে ১৭ জুলাই পর্যন্ত। দুই গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, প্রথমটি থেকে পরেরটিতে টিকা নেয়া ব্যক্তিদের করোনা শনাক্তের হার বেড়েছে। তবে তাদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার কমেছে। যার মধ্যে অল্প বয়সীদের থেকে বৃদ্ধরা বেশি হাসপাতালে ভর্তি ও মারা গেছেন।

জুন আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের টিকা নেয়ার পর করোনা আক্রান্ত রোগীদের ওপর চালানো তৃতীয় গবেষণায় জানা গেছে, মডার্নার টিকাপ্রাপ্ত ৯৫ শতাংশ, ফাইজারের টিকাপ্রাপ্ত ৮০ শতাংশ আর জনসনের টিকাপ্রাপ্ত ৬০ শতাংশের হাসপাতালে ভর্তি হতে হয়নি।

তবুও করোনার বুস্টার ডোজ দেওয়ার প্রয়োজনীয়তার বিষয়টি মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবং সিডিসি পর্যালোচনা করছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

এনএইচ/এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS