Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

এবার চীনে করোনার নতুন ধরন!

এবার চীনে করোনার নতুন ধরন!

প্রাণঘাতী করোনার সর্বপ্রথম উৎপত্তি চীনের উহান শহর থেকে। সেখানে করোনা যখন ভয়ঙ্কর রূপ ধারণ করতে থাকে ও একের পর এক মানুষের প্রাণহানি ঘটতে থাকে তখন বিভিন্ন চেষ্টার ফলে প্রাণঘাতী এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় বলে জানায় চীন।

তবে আবারও নতুন করে বিপদের মুখোমুখি চীন। এবার করোনা আগের রূপ পাল্টে নতুন রূপে হানা দিয়েছে সেখানে। বিভিন্ন দেশে নানা রূপে হানার দেওয়ার পর চীনে এবার আক্রমণ শুরু করেছে করোনার ভারতীয় ধরন (ডেল্টা)। উত্তর চীনের নানজিং প্রদেশে করোনার এই ধরন নতুন করে ছড়িয়ে পড়ছে, এতে আতঙ্কিত চীনারা।

দেশটিতে করোনা রুখতে কড়া বিধিনিষেধের পরেও নানজিংয়ের বিমানবন্দর থেকে ছড়িয়ে পড়তে শুরু করেছে সংক্রমণ।

গত শীতে শেষবার করোনার এই বিপুল সংক্রমণ দেখেছে চীন। আবারও তা দেখা দিচ্ছে জুলাইয়ে এসে। এক দিনে ২০০ জন করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে নানজিং প্রদেশে।

বেইজিংয়েও ডেল্টা ধরনে আক্রান্ত একজনের সন্ধান পাওয়া গেছে। সরকারিভাবে বলা হচ্ছে, ওই ব্যক্তি সম্প্রতি নানজিং গিয়েছিলেন। সেখান থেকেই সংক্রমণ নিয়ে বেইজিংয়ে ফিরেছেন তিনি।

চীন বলছে, ডেল্টায় প্রথম আক্রান্ত হন নানজিং প্রদেশের বিমানবন্দর-কর্মীরা। দ্রুত তা ছড়িয়ে পড়ে আশেপাশে। বাড়তে বাড়তে সেই সংক্রমণ বৃহস্পতিবার (২৯ জুলাই) পৌঁছে গেছে ২০০-তে।

সরকারি কর্মকর্তারা বলছেন, নানজিংয়ের যে বিমানবন্দরে-কর্মীরা করোনা আক্রান্ত হয়েছেন, তাদের সকলেই দু’টি করে করোনা-টিকা পেয়েছেন। তবে করোনার নতুন ধরনে আক্রান্ত হওয়ার পরেও তাদের শারীরিক অবস্থার বেশি অবনতি হয়নি। সামান্য উপসর্গের ভিতরেই সীমাবব্ধ রয়েছে সংক্রমণ।

সূত্র: সিএনএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS