• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আগস্টে ডেঙ্গু রোগী বাড়ার আশঙ্কা

আরটিভি নিউজ

  ২৩ জুলাই ২০২১, ২২:৩০
আগস্টে ডেঙ্গু রোগী বাড়ার আশঙ্কা

গত চব্বিশ ঘণ্টায় ঢাকায় ৮৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। কঠোর লকডাউনের অজুহাতে আগামী দুই সপ্তাহ খোলা জায়গা ও নির্মাণাধীন স্থাপনায় কীটনাশক ছেটানো বন্ধ রাখলে আগস্ট ও সেপ্টেম্বরে ডেঙ্গু পরিস্থিতি আরও খারাপ হবে বলে জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত রোগীর ৯৯ শতাংশই ঢাকার।

অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, জুনের শুরুতে এডিস মশার ঘনত্ব বেশি দেখেছি। সেই অনুযায়ী জুলাই মাসে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ার কথা বলা হয়েছিল, বেড়েছে। এ সংখ্যা আগস্ট ও সেপ্টেম্বর মাসে আরও বাড়বে।

তিনি আরও বলেন, লকডাউনে সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনা পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ না হওয়ায় সেগুলো মশার প্রজননস্থল হিসেবে কাজ করায় আগামী মাসে রোগী আরও বাড়বে।

খোলা জায়গা, বাসার ছাদ ও নির্মাণাধীন স্থাপনায় কীটনাশক ছেটানো ও জরুরি পদক্ষেপ না নিলে ডেঙ্গু রোগী নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সারাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৩৯০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। ঢাকাতেই আছেন ৩৮৭ জন, আর বাকি তিনজন ঢাকার বাইরে অন্য বিভাগে। ১ জানুয়ারি থেকে ২৩ জুলাই পর্যন্ত ১ হাজার ৪৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১ হাজার ৭৭ জন।

এফএ

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি
ডেঙ্গু আক্রান্ত হয়ে একদিনে হাসপাতালে ৮
মৃত্যুশূন্য দিনে ডেঙ্গুতে হাসপাতালে ৫৯
আরও ৩৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে
X
Fresh