Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

২২ দিনে হাজারেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত

More than a thousand dengue patients were identified in 22 days
ফাইল ছবি

দেশে প্রাণঘাতি করোনা সংক্রমণের মধ্যেই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। চলতি জুলাই মাসের ২২ দিনে ১ হাজার ১৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। যা গত জুন মাসের চেয়ে প্রায় ৪ গুণ বেশি। বৃহস্পতিবার (২২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়ার স্বাক্ষরিত ডেঙ্গুসংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২৫ জন রোগী শনাক্ত হয়েছেন। তাদের সবাই রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি আছেন ৪১২ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৪০৯ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তি রোগী ৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ১ জানুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত সর্বমোট রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৩৮৫ জন। তাদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়প্রাপ্ত হয়েছেন সর্বমোট ৯৭০ জন।

এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৩ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

পরিসংখ্যানে দেখা গেছে, বছরের প্রথম ৫ মাসে মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছিল মোট ১০০ জন। এর মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে ৩ জন এবং মে মাসে ৪৩ জন আক্রান্ত। এই ৫ মাসে পৌনে ৩ গুণ ডেঙ্গু আক্রান্ত হয়। জুন মাসে আক্রান্ত হয় ২৭২ জন। আর জুলাইয়ের প্রথম ২২ দিনে এক লাফে বেড়ে ১ হাজার ১৩ জনে দাঁড়ায়।

কেএফ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS