Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

ফের স্বাস্থ্য গবেষণায় শতকোটি টাকা বরাদ্দ

ফের স্বাস্থ্য গবেষণায় শতকোটি টাকা বরাদ্দ

করোনাভাইরাস সংক্রমণের শুরুতে গতবছর দেশের স্বাস্থ্য গবেষণায় শতকোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। এবারও করোনাভাইরাস মোকাবিলায় এ খাতে শতকোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।

বৃহস্পতিবার (০৩ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বরাদ্দ রাখার কথা বলেছেন।

আগামী ২০২১-২২ অর্থবছরে‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’থেকে নভেল করোনাভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ বিভিন্ন ভাইরাসের পাশাপাশি স্বাস্থ্য সেবা ও চিকিৎসা শিক্ষার বিষয়ে গবেষণার সুযোগ থাকছে।

করোনাভাইরাস সংক্রমণের সময়ে স্বাস্থ্য খাতে বাজেট প্রস্তাবে বরাদ্দ নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশে গতবছর করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার পর স্বাস্থ্য খাতের দুর্বল দিকগুলো সামনে আসে। অবকাঠামোসহ অন্যান্য দুর্বলতার মধ্যে গবেষণায় দিকটি নিয়ে অনেক কথা হয়।

আগে দেশে জনস্বাস্থ্য পরিস্থিতির উন্নয়নে গবেষণায় ব্যয় খুবই কম ছিল। এমন প্রেক্ষাপটে গত অর্থবছরে স্বাস্থ্য ও চিকিৎসা গবেষণা খাতে ১০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। সেই ধারা ২০২১-২২ অর্থবছরের বাজেটেও থাকছে। এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যের গবেষণার বরাদ্দ ছিল মাত্র পাঁচ কোটি টাকা।

গত অর্থবছর বাজেটে বরাদ্দ রাখার পর গবেষণার জন্য ব্যয় করতে ‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’ নামে একটি তহবিল গঠন করে অর্থ বিভাগ। এ তহবিল থেকে গবেষণার জন্য প্রয়োজনীয় অর্থ দেওয়া হবে। সে জন্য একটি নীতিমালা করা হয়েছে।

এর আওতায় ৯ মে ১১টি বিষয়ের ওপর গবেষণার জন্য প্রস্তাব চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। আগামী ২৩ জুন পর্যন্ত গবেষকরা তাদের প্রস্তাব জমা দিতে পারবেন।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS