Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

স্বাস্থ্যবিধি না মেনেই ইফতারের দোকানে সাধারণ মানুষের ভিড় (ভিডিও)

ছবি- আরটিভি নিউজ।

স্বাস্থ্যবিধি না মেনেই ইফতারের দোকানে ভিড় করছেন সাধারণ মানুষ। গা ঘেঁষে করছেন কেনাকাটা। রমজানে ভাজা-পোড়া স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর জেনেও তা খাচ্ছেন রোজাদাররা। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনাকালীন রমজানে সুষম খাবারে সবার সচেতন হওয়া জরুরি। শিশু থেকে প্রাপ্ত বয়স্ক সবাইকেই হতে হবে যত্নশীল।

রাজধানীর ইফতারের দোকানগুলোতে এমনই ভিড়। স্বাস্থ্যবিধি মানতে সরকারের নির্দেশনা থাকলেও তা মানছেন না অনেকেই। রোজায় ভাজা-পোড়া খাবারে স্বাস্থ্য ঝুঁকি আছে এমনটা জেনেও কিনছেন এসব খাবার। ইফতারে খাচ্ছেন আয়োজন করে। তবে তার পক্ষে-বিপক্ষে নানা যুক্তি দাঁড় করাচ্ছেন অনেকে।

ক্রেতাদের অনেকে বলছেন, পরিবারের সবাই পছন্দ করে তাই খাই। এসব ছাড়া তো মজা হয় না।

করোনার এ সময়ে শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবারই স্বাস্থ্য-ঝুঁকি বেশি থাকায় সুষম খাবার গ্রহণে যত্নশীল হওয়া উচিত বলে মনে করেন খাদ্য ও পুষ্টি বিশেষজ্ঞ।

রাজধানীর আজগর আলি হাসপাতালের সিনিয়র ডায়েটিশিয়ান শায়লা সাবরিন বলছেন, ভাজা-পোড়াজাতীয় যে সকল খাদ্য রয়েছে তা সবারই এড়িয়ে চলা উচিত। এসব খাবারে হজমজনিত সমস্যা, অ্যাসিডিটিসহ অন্যান্য সমস্যা হওয়ার প্রবণতা থাকে। এই সময় পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে।

ইফতার থেকে সেহরি পর্যাপ্ত পানি পান, সহজে হজম হয় এমন খাবার গ্রহণের পাশাপাশি শরীরের শক্তি যোগায় এমন খাবার গ্রহণের পরামর্শও দেন এই স্বাস্থ্য বিশেষজ্ঞ।

এসআর/এম

RTV Drama
RTVPLUS