• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনার সংক্রমণ কমতে আরও ৪-৮ সপ্তাহ সময় লাগবে (ভিডিও)

মুক্তা মাহমুদ

  ২৩ এপ্রিল ২০২১, ১০:৩৬
ছবি- আরটিভি নিউজ।

লকডাউন কঠোরভাবে মানলে করোনার বর্তমান সংক্রমণের হার কমতে আরও চার থেকে আট সপ্তাহ সময় লাগবে। তবে এই সময়ে মৃত্যুর হার বেশিই থাকবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, সংক্রমণের হার কমার অন্তত এক সপ্তাহ পর মৃত্যু কমবে। তাই কঠোরভাবে লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হার ৩ এপ্রিল সর্বোচ্চ ২৩ দশমিক ১৫ শতাংশে ওঠে। চলমান লকডাউনে সংক্রমণের হার কিছুটা কমলেও তা ১৯-২০ এ ওঠানামা করছে। যাকে মোটেই স্থিতিশীল বলা যাবে না বলছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ড. নাজমুল ইসলাম।

তিনি বলছেন, লকডাউনের কঠোর বিধিনিষেধ যদি অব্যাহত থাকে এবং মানুষ যদি মেনে চলে তাহলে কমপক্ষে চার থেকে আট সপ্তাহ সময় লাগবে পুরো পরিস্থিতি স্বাভাবিকের কাছাকাছি হতে।

সংক্রমণ না কমলে অদূর ভবিষ্যতে হাসপাতালে চিকিৎসাসেবা পাওয়াই দুষ্কর হবে বলে সতর্ক করেন তিনি। এ বিষয়ে আরও বলেন, করোনার জন্য আলাদা কোনো চিকিৎসা নেই। প্রয়োজন অনুযায়ী অক্সিজেন সরবরাহ করা এবং লক্ষণ অনুযায়ী ব্যবস্থা প্রদান করা, এতটুকু করার জন্য যে সক্ষমতা প্রয়োজন তা আমাদের পর্যাপ্ত রয়েছে। আমরা যদি স্বাস্থ্যবিধি মেনে চলতে অবহেলা করি তাহলে রোগীর সংখ্যা বাড়বে। রোগীর সংখ্যা বাড়লে শয্যা সংখ্যা বাড়িয়েও বর্ধিত রোগীকে ব্যবস্থাপনা দেয়া সম্ভব হবে না।

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। তাই নিয়মিত মাস্ক ব্যবহার, শারীরিক দূরত্ব বজায় রাখা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ বিশেষজ্ঞের। এছাড়া কষ্ট হলেও মহামারির এই কঠিন সময়ে জীবন বাঁচাতে বিধিনিষেধ মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের।

এসআর/এম

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
X
Fresh