logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ :

  ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪৮

২০১৯ এর ডিসেম্বরের আগেই করোনা শনাক্ত হয় চীনে: ডব্লিউএইচও

পিটার বেন এমবার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষ এক প্রতিনিধি দল মহামারি করোনা ভাইরাসের উৎস তদন্ত করার জন্য চীনের উহানে গিয়ে জানতে পারেন যে, ২০১৯ সালের ডিসেম্বরে সরকারিভাবে করোনাভাইরাসের ঘোষণা দেয়ার অনেক আগেই সম্ভবত উহানে করোনা শনাক্ত হয়। কিন্তু ডিসেম্বরে এর প্রকোপ অনেক বেশি ছিল। সোমবার (১৫ ফেব্রুয়ারি) সিএনএন-এর প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া গেছে এ ব্যাপারে।

প্রতিনিধি দল আরও জানায়, ২০১৯ সালের ডিসেম্বরে উহানে করোনাভাইরাসের প্রকোপ অনেক বেশি ছিল এবং শহর থেকে কয়েক হাজার ব্যক্তির রক্তের নমুনা জরুরিভাবে চাওয়া হলে এখন পর্যন্ত পরীক্ষা করতে দেয়নি চীন।

ডব্লিউএইচও-এর এই বিশেষ প্রতিনিধি দলের প্রধান তদন্তকারী পিটার বেন এমবার জানিয়েছেন, ২০১৯ সালে বিস্তার করা করোনাভাইরাসের বেশ কিছু লক্ষণ খুঁজে পেয়েছে তদন্তকারী প্রতিনিধি দল। এছাড়া দলটি উহানের প্রথম করোনা রোগীর সঙ্গে কথা বলে তার করোনায় আক্রান্তের বিষয়ে জানতে পারেন। যিনি ৮ ডিসেম্বর করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে জানিয়েছেন।

সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯৪ লাখ ৩৭ হাজার ৬৮১ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ১২ হাজার ৬২৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ৮ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৩৫২ জন। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসআর/ এমকে

RTV Drama
RTVPLUS