logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ নভেম্বর ২০২০, ১৮:১৭
আপডেট : ৩০ নভেম্বর ২০২০, ১৮:৩৬

মডার্নার টিকা ৯৪.১ শতাংশ কার্যকর

Moderna says its Covid vaccine 94.1% effective
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান মডার্নার জানিয়েছে, তাদের কোভিড-১৯ টিকা ৯৪.১ শতাংশ কার্যকর এবং নিরাপদ। সোমবার আরও পরের দিকে জরুরি ছাড়পত্রের জন্য খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে আবেদন করা হবে বলেও জানিয়েছে তারা। খবর সিএনবিসির।

ফাইজারের পর দ্বিতীয় ওষুধপ্রস্তুতকারক কোম্পানি হিসেবে জরুরি ব্যবহারের জন্য এফডিএ’র অনুমতি চাইবে মডার্না। একই ধরনের অনুমোদনের জন্য গত ২০ নভেম্বর আবেদন করে ফাইজার। এর ফলে কিছু মার্কিনি কয়েক সপ্তাহের মধ্যে দুই ডোজের এই টিকা প্রথম ডোজ পেতে পারে।

চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর মধ্যে ১৯৬ জন করোনা রোগীর ফলাফল বিশ্লেষণ করে মডার্না। তারা বলছে, ১৮৫ জন করোনা রোগীকে প্লেসবো গ্রুপে রাখা হয় এবং ১১ জনকে তাদের টিকা দেয়া হয়। এরপর টিকা ৯৪.১ শতাংশ কার্যকর বলে তারা দেখতে পেয়েছে।

গত ১৬ নভেম্বর চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের প্রাথমিক রিপোর্ট প্রকাশ করে মডার্না। ওই সময় ৯৫ জন করোনা রোগীর ওপর ফলাফলের ভিত্তি করে মডার্না জানায়, তাদের টিকা অন্তত ৯৪ শতাংশ কার্যকর। তবে সোমবারের তথ্য-উপাত্তে টিকার কার্যকারিতার আরও পরিপূর্ণ চিত্র ফুটে উঠেছে।

করোনায় গুরুতর অসুস্থ হওয়া ঠেকাতেও কার্যকার প্রমাণিত হয়েছে মডার্নার টিকা। তারা বলছে, তাদের ট্রায়ালে অংশ নেয়া কোনও স্বেচ্ছাসেবীই গুরুতর অসুস্থ হননি। এমনকি টিকায় অংশ নেয়া কোভিড-১৯ আক্রান্ত যে একজনের মৃত্যু হয়েছে তিনিও প্লেসবো গ্রুপের ছিলেন।

RTV Drama
RTVPLUS