• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ইতালিতে করোনায় মৃত্যু ৫০ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২০, ১২:৩২
Italy tops 50,000 deaths since start of pandemic
সংগৃহীত

ইতালিতে সোমবার করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ১৯ শতাংশ কমে এসেছে। এসময় দেশটিতে মৃত্যু হয়েছে ৬৩০ জনের। এর ফলে করোনা মহামারি শুরু হওয়ার পর ইতালিতে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেলো।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে ২২ হাজার ৯৩০ জন করোনায় আক্রান্ত হয়েছে। আগের দিন এই সংখ্যাটা ২৮ হাজারের বেশি ছিল। সবমিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৩১ হাজার ছাড়িয়ে গেছে।

সোমবারের দৈনিক মৃত্যুর মধ্য দিয়ে ইতালিতে সর্বমোট মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ৪৫৩ জনে পৌঁছেছে। মৃত্যুর দিক দিয়ে ইউরোপে এটি দ্বিতীয় সর্বোচ্চ এবং বিশ্বে ষষ্ঠ। দেশটিতে সংক্রমণের হার ১৫ শতাংশের আশেপাশে রয়েছে। এর অর্থ হচ্ছে ইতালিতে এখনও ভাইরাসের সংক্রমণ হচ্ছে তবে সেটা ধীরগতিতে।

ইতালিতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর এটি ঠেকাতে ব্যর্থ হয়েছে দেশটির সরকার। এমতাবস্থায় বড়দিনের সময় মানুষজন যেন আক্রান্ত না হয়ে তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে এই উৎসব উদযাপন করতে পারে, সেটি নিশ্চিত করতে নতুন পদক্ষেপ নিচ্ছে।

দেশটির সরকার ডিসেম্বরের শুরুতে নতুন একটি ডিক্রি জারি করবে বলে মনে করা হচ্ছে। ওই ডিক্রিতে শপিং এবং ব্যবসায়িক কর্মকাণ্ডের জন্য নতুন নিয়ম ঘোষণা করা হবে। বড়দিনের ছুটিতে শপিংয়ের সময় বাড়বে বলে মনে করা হচ্ছে।

যদিও ইতালির প্রধানমন্ত্রী জুইসেপ্পে কন্তে বলেছেন, বড় জমায়েত এড়িয়ে চলতে হবে। এ ধরনের জমায়েত শুধু নিকটাত্মীয়দের নিয়েই করতে হবে। এদিকে বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, উৎসবের সময় সতর্কতা এবং সামাজিক দূরত্ব বজায় না রাখলে পরবর্তী বছর করোনার তৃতীয় ঢেউ আসবে দেশটিতে।

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চমক রেখে দল ঘোষণা ইতালির
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh