• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মানব শান্তির জন্য শরীরে আগুন লাগিয়ে সাধনা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ অক্টোবর ২০১৬, ১৫:৫১

রাম্ভুস্বামী। তামিলনাড়ুর তাঞ্জোরের ৭৭ বছরের যোগী। অগ্নিযোগী নামে বিখ্যাত এই মানুষটির শরীর আগুনে পোড়ে না! তাই মানব শান্তির জন্য তিনি নিজ দেহেই আগুন ধরিয়ে সাধনা করেন।

রাম্ভুস্বামীর দাবি, আধ্যাত্মিকতার প্রতি তার টান ছিল শৈশব থেকেই। যৌবনে তিনি সন্ন্যাসগ্রহণ করেন। ১৯৭৫ সালে যখন তার বয়স ২২ বছর তখন থেকে পানি পান একরকম ছেড়েই দেন। দিনে কয়েকফোঁটার বেশি পানি পান করতেন না।

বছর দু’ পরে শুরু হয় রাম্ভুস্বামীর খাবার নিয়ে সাধনা। সারাদিনে দু’টি কলা আর এক গ্লাস দুধ খেয়ে শুরু হয় জীবনধারণ। এখনও সারাদিনে দু’টো কলা, এক গ্লাস দুধ আর কয়েক ফোঁটা পানি পান করে ক্ষুৎপিপাসা নিবৃত্ত করেন বলে দাবি এ যোগীর। ওজন মাপার যন্ত্রে দাঁড় করালে দেখা যায়, বর্তমানে এই শীর্ণ মানুষটির ওজন মাত্র ৪৩ কেজি।

তিনি জানান, হিংসা-বিদ্বেষ-লোভ তো মানুষকে আগুনের মতোই দগ্ধ করে। সেই দহনের জ্বালা আমি নিজের শরীরে ধারণ করে অগ্নিদেবের কাছে বিশ্বশান্তির জন্য প্রার্থনা করি। অগ্নিদেব জানেন আমার এই সৎ উদ্দেশ্যের কথা। তাই তিনি কখনও কোনো ক্ষতি করেন না আমার।

অগ্নিযজ্ঞে রাম্ভুস্বামী প্রথমে অগ্নিকুণ্ড প্রস্তুত করেন ও তাতে অগ্নি নিক্ষেপ করেন। আগুনের শিখা যখন লেলিহান হয়ে ওঠে তখন সেই আগুনে প্রবেশ করেন তিনি নিজে। আগুন সর্বদিক থেকে ঘিরে ফেলে যোগীকে। তখন আগুনের মধ্যে শুয়ে বরাভয় মুদ্রায় উত্তোলিত করে রাখেন একটি হাত। যজ্ঞ শেষ হলে হাসতে হাসতে অগ্নিবলয় থেকে বেরিয়ে আসেন তিনি, একেবারে অক্ষত দেহে।

রাম্ভুস্বামী জানান, গেল ৪৭ বছরে অন্তত হাজার বার এই যজ্ঞের আয়োজন করেছেন তিনি। আগুনের একটি আঁচও লাগেনি তার গায়ে!

এপি/ এস

মন্তব্য করুন

daraz
  • ফিচার এর পাঠক প্রিয়
X
Fresh