• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাঁহাতিদের এতোগুণ!

আরটিভি নিউজ

  ১৩ আগস্ট ২০২১, ১৩:৩০
বাঁহাতিদের এতোগুণ!
ফাইল ছবি

আজ আন্তর্জাতিক বাঁহাতি দিবস। এ দিবসটি পালন করা হয় প্রতি বছরের ১৩ আগস্ট। দিবসটির প্রতিষ্ঠাতা ডিন আর ক্যাম্পবেল ১৯৭৬ সালে প্রথম বাঁহাতিদের উৎসর্গ করে দিবসটি পালন করেন।

এ দিবসটিতে আলোচনায় বাঁহাতিদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো উঠে আসে। বাঁহাতিরা তাদের মগজের ডান পাশটি বেশি ব্যবহার করেন।

বিশ্বে পণ্য প্রস্তুতের ক্ষেত্রে বাঁহাতিদের কথা ভাবা হয়না বললেই চলে। যার প্রমাণ কম্পিউটারের মাউস থেকে শুরু করে আলমারির হাতল পর্যন্ত দেখা যায়। এ কারণে প্রতিটি ক্ষেত্রে বাঁহাতিদের নানান সমস্যায় পড়তে হয়। অজস্র প্রতিবন্ধকতা দূর করে ডান হাতিদের পাশাপাশি বাঁহাতিরাও সমানতালে এগিয়ে চলছে উন্নতির পথে।

মনোরোগ চিকিৎসক ডা. রাজীব মেহতা বলেন, বাঁহাতিরা বেশি শৈল্পিক হয়। খেলার মাঠ থেকে শুরু করে সিনেমার পর্দা, রং-তুলির ক্যানভাস থেকে শুরু করে গবেষণার ল্যাব, রাজনীতির ময়দান থেকে সর্বোচ্চ ধনীর পরিসংখ্যানে, সকল শৈল্পিক জায়গায় দাপিয়ে বেড়াচ্ছেন বাঁহাতিরা।

হলিউড-বলিউড মাতানো কয়েকজন বিখ্যাত বাঁহাতিদের তালিকায় রয়েছেন, হলিউডের অ্যাঞ্জেলিনা জোলি, টম ত্রুজ, কিয়ানু রিভস, ব্রুস উইলিস, ওয়েন উইলসন, হিউ জ্যাকম্যান, পিয়ার্স ব্রসন্যান, চার্লি চ্যাপলিন, বলিউডের অমিতাভ বচ্চন, অভিষেক বচ্চন, সানি লিওন তারা সকলেই বাঁহাতি।

ঢালিউডের নব্বই দশকের দাপুটে নায়ক ওমর সানীও একজন বাঁহাতি।

রাজনৈতিক ব্যক্তিত্ব যুক্তরাষ্ট্র সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, বারাক ওবামা, সম্রাট আলেকজেন্ডার, নেপোলিয়ন বোনাপার্ট, জুলিয়াস সিজার, ইংলেন্ডের রাণী ভিক্টোরিয়া, ভারতের রাষ্ট্রনায়ক মহাত্মা গান্ধী। বিজ্ঞানী অ্যালবার্ট আইন্সটাইন।

ক্রীড়াবিদ দিয়েগো ম্যারাডোনা, ব্রায়ান লারা, ওয়াসিম আকরাম, যুবরাজ সিং, সাকিব আল হাসান। সর্বোচ্চ ধনী বিল গেটস। চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চিসহ আরও অনেকে।

বাঁহাতিদের বিষয়ে জানা যায়, ডানহাতিদের জন্য তৈরি করা পণ্য ব্যবহার করার কারণে প্রতিবছর ২৫ হাজার বাঁহাতি মারা যায়।
এক গবেষণায় জানা যায়, অকালে জন্মনেওয়া শিশুদের ৫৪% বাঁহাতি হয়।

ডক্টর জডন ওয়েব , এম ডী, পি এইচ ডী বলেন, সিজোফ্রেনিয়ায় আক্রান্ত রোগীদের ৪০% বাঁহাতি হয়। ডক্টর ক্যারোলি চৌধুরীর মতে, বাঁহাতিরা বেশি ভয় পান।

পৃথিবীতে ৮০-৯০ ভাগ মানুষই ডানহাতি। মাত্র ১০ ভাগ লোক বাঁহাতি।

ইমা/

মন্তব্য করুন

daraz
  • ফিচার এর পাঠক প্রিয়
X
Fresh