logo
  • ঢাকা শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ২৮২৮ জন, মৃত্যু ৩০ জন, সুস্থ ৬৪৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দরিদ্র ও কর্মহীনদের পাশে বুয়েট শিক্ষার্থীদের 'প্রজেক্টস ফর হিউম্যানিটি'

আরটিভি অনলাইন
|  ০৩ মে ২০২০, ১৮:৫৬ | আপডেট : ০৩ মে ২০২০, ১৯:০৬
করোনা সংকট, দরিদ্র ও কর্মহীন, 'প্রজেক্টস ফর হিউম্যানিটি'
কার্যক্রমের চিত্র।

দেশের এই সংকটময় সময়ে দরিদ্র ও কর্মহীন মানুষের জন্য কাজ করছে প্রজেক্টস ফর হিউম্যানিটি'। বুয়েটের সাবেক কয়েকজন শিক্ষার্থী যারা উচ্চতর ডিগ্রির জন্য দেশের বাহিরে অবস্থান করছেন। তাদের সংগঠন 'প্রজেক্টস ফর হিউম্যানিটি'।করোনায় মানুষের পাশে দাঁড়াতে তারা খাদ্য সহায়তার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান, স্থানীয় সরকার ও প্রশাসনের সাথে বিভিন্ন প্রজেক্ট নিয়মিতভাবে বাস্তবায়ন করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায়  মানুষের স্বাস্থ্য সচেতনতা তৈরি করতে দেশী ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রদত্ত স্বাস্থ্য সচেতনতামূলক বার্তাগুলো মানুষের কাছে ছড়িয়ে দিতে গ্রাম পর্যায়ে ব্যানার টাঙানো, লিফলেট বিতরণ, মাইকিং এবং স্যানিটাইজার ও মাস্ক বিতরণের কাজ করে আসছে।

প্রজেক্টস ফর হিউম্যানিটির সভাপতি ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, মার্চ মাসের শেষের দিকে যখন স্বাস্থ্যসেবা কর্মী ও চিকিৎসকদের মধ্যে পিপিইর চরম সংকট দেখা দিয়েছিল তখন আমরা ডক্টরস ওয়েলফেয়ার ট্রাস্টের মাধ্যমে ৫৫০ টি কমপ্লিট পিপিই বিতরণ করেছি কুয়েত মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা হাসপাতাল, কক্সবাজার মেডিকেল কলেজ, বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ , পঙ্গু হাসপাতাল এবং কিছু বেসরকারি হাসপাতালে।

দরিদ্র ও কর্মহীন মানুষদের জন্য খাবার সরবরাহ নিয়ে মনিরুল ইসলাম বলেন, অভাবী মানুষের জন্য ধারাবাহিকভাবে দেশের বিভিন্ন প্রান্তে খাদ্য সামগ্রী বিতরণ করে আসছে প্রজেক্টস ফর হিউম্যানিটি। আমরা এই অঘোষিত লকডাউন ও রমজানে মানুষের খাদ্য চাহিদা বিবেচনায় রেখে প্রতিটি পরিবারে এমন পরিমাণে খাবার দিয়েছি যেন ৪-৫ জনের একটি ছোট পরিবার এক মাস পর্যন্ত চলতে পারে। এজন্য একটি ফুড প্যাকেজে ২০-২৫ কেজি চাল, ১৫ কেজি আলু, ৩ কেজি ডাল, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি লবণ, ১ কেজি ছোলা ইত্যাদি দেয়া হয়েছে। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে শুরু করে আজ পর্যন্ত ঢাকা, চাঁপাইনবাবগঞ্জ, যশোর, ময়মনসিংহ, রংপুর, সিরাজগঞ্জ ও কক্সবাজারে মোট ১১০০ এর অধিক পরিবারকে একটি ফুড প্যাকেজ দেয়ার মাধ্যমে চার থেকে পাঁচ হাজার মানুষের এক মাসের খাদ্যের যোগান দেয়া হয়েছে। আমাদের স্বেচ্ছাসেবীরা কোথাও কোথাও মাথায় করে রাতের আধারে কর্মহীন অভাবী মানুষের ঘরে ঘরে খাবারের বস্তা পৌছিয়ে দিয়ে এসেছে।  আমরা কক্সবাজার ও যশোরে দুইটি ফ্রি ফুড মার্কেট চালু করি। যেখানে চাল, ডাল, তেল, পেঁয়াজ ও আলু সহ নিত্য প্রয়োজনীয় জিনিস ছিল। এই ফ্রি মার্কেট থেকে পাঁচ শতাধিক মানুষ নিজেদের প্রয়োজন মত জিনিস নিজেরা গ্রহণ করে। দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের মানুষের দেয়া সাহায্য নিয়ে কাজ করছে প্রজেক্টস ফর হিউম্যানিটি।

জানা যায়, সংগঠনটি ২০১৭ সাল থেকে বাংলাদেশের প্রান্তিক পর্যায়ের মানুষের জীবনমান উন্নয়নে  কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ৬ ধরনের সেবার মাধ্যমে ৭০ হাজার মানুষকে এই পর্যন্ত সেবা প্রদান করেছে।

এতিম শিক্ষার্থীদের খাদ্য, বস্ত্র, বাসস্থানসহ আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তোলা, অতি দরিদ্র কর্মজীবী মানুষকে স্বাবলম্বী করা, অদম্য মেধাবীদের শিক্ষাবৃত্তি, রোহিঙ্গা শরণার্থী সেবা, চিকিৎসা সেবা, জরুরী দুর্যোগকালীন ত্রাণ বিতরণসহ বিভিন্ন ধরণের সামাজিক কার্যক্রমে যুক্ত সংগঠনের সদস্যরা। বর্তমানে জরুরী দুর্যোগকালীন ত্রাণ বিতরণের অংশ হিসেবে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রম, পিপিই, হ্যান্ড স্যানিটাইজার ও ত্রাণ বিতরণ কার্যক্রম চালাচ্ছে সংগঠনের সদস্যরা।

জিএ

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৬০৩৯১১২৮০৪৮১১
বিশ্ব ৬৭০২৬৬২ ৩২৫১৫৪৪ ৩৯৩২১০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ক্যাম্পাস এর সর্বশেষ
  • ক্যাম্পাস এর পাঠক প্রিয়