logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

৬ দফা দাবি নিয়ে আন্দোলনে নর্থ সাউথের শিক্ষার্থীরা

Image of the movement.
আন্দোলনের চিত্র। ছবি- সংগৃহীত
করোনাকালে বন্ধের মধ্যে অপ্রয়োজনীয় ও অতিরিক্ত খরচ দেখিয়ে বাড়তি টিউশন ফি নেয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টির এক নম্বর গেটের সামনে ছয় দফা দাবি নিয়ে আন্দোলন করছেন তারা।

মঙ্গলবার (২০ অক্টোবর) আন্দোলনকারীরা দাবি নিয়ে মিছিল ও স্লোগান দেন।

শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধের সময় অনলাইনে ক্লাস হয়েছে। ক্যাম্পাসের লাইব্রেরি, ল্যাব বা একটিভিটি ছিল না। তাও ফি আদায় করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান যেন বাণিজ্যিক ব্যাংকে রূপ নিয়েছে।

তারা জানান, ২০ শতাংশ টিউশন ফি ওয়েভার, আর্থিকভাবে সংকটে এমন শিক্ষার্থীদের শতভাগ ওয়েভার প্রদান, সেমিস্টার ফির সঙ্গে অতিরিক্ত অর্থ আদায় না করা, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন পরিশোধ করাসহ ছয়টি সুনির্দিষ্ট দাবি নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছেন।

দাবি আদায়ের জন্য শিক্ষার্থীরা আন্দোলন করে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামকে অবরুদ্ধ করেছিল। সোমবার দুপুর থেকে শুরু হয় শিক্ষার্থীদের এই আন্দোলন। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে বৃহস্পতিবার পর্যন্ত সময় চায়। তবে দাবি বাস্তবায়নে সুনির্দিষ্ট আশ্বাস ছাড়া আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

জিএ 

RTVPLUS