• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাঠানো হবে বিকাশে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জুন ২০২০, ১৯:৫১
The stipend money will be sent to the high school students for development
উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাঠানো হবে বিকাশে (ফাইল ছবি)

করোনাভাইরাসের কারণে উচ্চমাধ্যমিক স্তরের তিন লাখ ২৬ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হবে। এজন্য তাদের বিকাশ অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে অ্যাকাউন্ট নম্বর চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সব জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশনা জানিয়ে বৃহস্পতিবার (৪ জুন) অধিদপ্তর থেকে চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির ৩ লাখ ২৬ হাজার শিক্ষার্থীদের সমাপ্ত উচ্চমাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের টাকা বিকাশ অ্যাকাউন্টে পাঠানো হবে। তাই, এসব শিক্ষার্থীর নতুন বিকাশ অ্যাকাউন্ট খোলার নির্দেশ দেয়া হয়েছে। তালিকাভুক্ত সব শিক্ষার্থীর অ্যাকাউন্ট খোলা নিশ্চিত করতে হবে। কোনো যোগ্য শিক্ষার্থীর অ্যাকাউন্ট খোলা থেকে বাদ পড়লে বা কোনো অযোগ্য শিক্ষার্থীর অ্যাকাউন্ট খোলা হলে প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিকাশ কর্তৃপক্ষ সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে শিক্ষার্থীদের অ্যাকাউন্ট খোলার শিডিউল নির্ধারণ করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার তত্ত্বাবধানে এবং প্রতিষ্ঠান প্রধানের সহযোগিতায় বিকাশ প্রতিনিধি শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীদের অ্যাকাউন্ট খুলে দেবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শিডিউল অনুমতি ছাড়া বিকাশ প্রতিনিধি সরাসরি শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

নির্দেশনায় আরো বলা হয়েছে, শিক্ষার্থী কিংবা তার বাবা-মা বা অভিভাবকের নাম ছাড়া অন্য কারও নামে রেজিস্ট্রেশন করা নম্বরে বিকাশ অ্যাকাউন্ট খোলা যাবে না। অসত্য বা ভুল তথ্য দিয়ে উপবৃত্তির টাকা নেয়া হলে প্রতিষ্ঠান প্রধানকে সে টাকা ফেরত দিতে হবে এবং প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে, বেড়েছে মাদরাসায়
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
ফরিদপুরে স্কুলশিক্ষার্থী অন্তর হত্যায় ৩ জনের ফাঁসি
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
X
Fresh