logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

চলতি মাসে এসএসসির ফল, একাদশে ভর্তি শুরু ৬ জুন

Results of SSC this month, admission in XI starts on 7th June
চলতি মাসে এসএসসির ফল প্রকাশ করা হবে (ফাইল ছবি)
এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে চলতি মাসের শেষের দিকে। তাই সাধারণ ছুটির মধ্যে ফলাফল প্রকাশের যাবতীয় কাজ করে যাচ্ছে শিক্ষা বোর্ডগুলো। ঈদের আগেই এ ফলাফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে। তবে এ মাসের মধ্যে ফলাফল যেদিনই প্রকাশ করা হোক না কেন, ৬ জুন থেকে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরুর কথা ভাবছে শিক্ষা বোর্ডগুলো।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার ফল প্রকাশে অন্যান্য বছরের মতো কোনো আনুষ্ঠানিকতা থাকবে না। শিক্ষার্থীদেরও প্রতিষ্ঠানে গিয়ে ফল জানতে হবে না। শিক্ষার্থীরা ফল জানতে পারবে মূলত এসএমএস ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে। আবার আগে থেকে শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে রাখলে তাদের মোবাইলে ফল প্রকাশের পর স্বয়ংক্রিয়ভাবে ফলাফল পৌঁছে যাবে।

এ ব্যাপারে জানতে চাইলে আন্তঃশিক্ষাবোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক আরটিভি অনলাইনকে বলেন, ‘সাধারণ ছুটি ঘোষণার পর প্রধান পরীক্ষকরা ওএমআর শিট নিয়ে বোর্ডে আসতে পারছিলেন না। এতে ফলাফল প্রকাশের কাজ আটকে ছিল। তবে পোস্ট অফিসগুলো খোলার পর ৯০ শতাংশ ওএমআর শিট বোর্ডে চলে এসেছে। শিগগিরই বাকিগুলোও চলে আসবে। আশা করছি আমরা চলতি মাসেই ফল প্রকাশ করতে পারবো।’

এসএসসির ফল প্রকাশের পরপরই দ্রুততার সঙ্গে আগামী মাসেই অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করা হবে বলেও জানান তিনি।

বোর্ড সূত্রে আরও জানা গেছে, আগামী ৬ জুন থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হয়ে চলবে ২৪ জুলাই পর্যন্ত। ১৬ আগস্ট থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরুর কথা ভাবা হচ্ছে। 
পি
 

RTVPLUS