• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অনলাইনে ক্লাস নেবে না ঢাকা বিশ্ববিদ্যালয়

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ মে ২০২০, ১১:৫৬
ঢাকা বিশ্ববিদ্যালয়
ছবি সংগৃহীত

চলমান করোনা পরিস্থিতির কারণে থমকে গেছে পৃথিবী। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে সবাই। দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান অনেকদিন ধরেই বন্ধ হয়েছে। তবে কিছু বেসরকারি বিশ্ববিদালয় অনলাইনে ক্লাস চালু রেখেছে বলে জানা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও শিক্ষার্থীদের একাডেমিক জীবন নিরবচ্ছিন্ন রাখতে অনলাইন ক্লাসের কথা ভেবেছিল।

কিন্তু নানা প্রতিবন্ধকতা বিবেচনায় এই সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল সোমবার (১১ মে) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনদের সঙ্গে অনলাইন ভার্চুয়াল মিটিং প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক সভায় এ সিদ্ধান্ত হয়৷

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে, তা নিরসনের উপায় ও করণীয় বিষয়ে বিশেষ করে অনলাইনে ক্লাস নেওয়ার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়৷

এছাড়া অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অনেকের অংশগ্রহণের সক্ষমতা না থাকা, অনেকের অর্থনৈতিক অস্বচ্ছলতা, বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা রয়েছে বলে বলা হয়।

অন্যদিকে অনির্ধারিত এই ছুটি দীর্ঘায়িত হলে ঈদের ছুটির পরে শিক্ষক-শিক্ষার্থীদের প্রযুক্তিগত অবকাঠামো ও অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিতের পর অনলাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে বলেও সভা থেকে পরামর্শ আসে।

তবে এই ছুটির সময়ে শিক্ষার্থীদের পড়াশোনায় যে ক্ষতি হচ্ছে, তা পুষিয়ে নিতে বিশ্ববিদ্যালয় খোলার পরে সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য সময়ে অতিরিক্ত ক্লাস নেওয়ার ব্যাপারে সভায় অংশ নেওয়া সবাই একমত প্রকাশ করেন।

এম

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘শেষমেশ’-এ কাজের অভিজ্ঞতা দারুণ ছিলো : পারসা ইভানা
বজ্রপাতে কোরআনের হাফেজসহ দুই যুবকের মৃত্যু
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
X
Fresh