• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

এবার প্রাথমিকের পাঠদানও সংসদ টেলিভিশনে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ এপ্রিল ২০২০, ০৯:৫৬
এবার প্রাথমিকের পাঠদানও সংসদ টেলিভিশনে

এবার মাধ্যমিকের মতো প্রাথমিকের ক্লাসও টেলিভিশনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে সব শ্রেণির ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানান, চলতি সপ্তাহ থেকে বাংলাদেশ সংসদ টেলিভিশনের মাধ্যমে প্রাথমিকের সকল শ্রেণির ক্লাস সম্প্রচার শুরু হবে।

তিনি বলেন, ‘করোনাকালে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালিয়ে যেতে টেলিভিশনে ক্লাস নেওয়া হবে। প্রাথমিক বিদ্যালয়ের ৪০ জন শিক্ষক পুরো প্রক্রিয়াটিতে যুক্ত থাকবেন। এটুআই প্রকল্পের মাধ্যমে গত ২৫ মার্চ থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। এই সপ্তাহেই সম্প্রচার শুরু হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর কারণেই প্রাথমিকের ক্লাস টেলিভিশনে প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব ক্লাসে প্রথম থেকে দ্বিতীয় শ্রেণির জন্য ভিডিও আকারে বর্ণ শেখা ও রিডিং পড়া শেখানো হবে। আর তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ী পড়ানো হবে।’

তিনি আরও বলেন, ‘ক্লাসে পড়ানোর পাশাপাশি হোমওয়ার্কও দেওয়া হবে। অনেকটা শ্রেণি শিক্ষার আদলেই টেলিভিশনের ক্লাস নেওয়া হবে।’

উল্লেখ্য, গত রোববার (২৯ মার্চ) থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষার্থীর জন্য টেলিভিশনে পাঠদান শুরু করা হয়েছে। বিশ মিনিট করে প্রতিদিন আটটি ক্লাস নেওয়া হচ্ছে।
পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জানা গেল প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ 
শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা
কত রোজা পর্যন্ত শ্রেণি কার্যক্রম চলবে, আবারও জানাল দুই মন্ত্রণালয়
রমজানে যত দিন খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়
X
Fresh