• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রাজশাহী বিশ্ববিদ্যালয়

‘বিভাগের নাম পরিবর্তনের দাবি অযৌক্তিক’

রাবি সংবাদদাতা, আরটিভি অনলাইন

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০০
‘বিভাগের নাম পরিবর্তনের দাবি অযৌক্তিক’
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষকরা সংবাদ সম্মেলন করেন। ছবি: আরটিভি অনলাইন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তনের দাবিটি অযৌক্তিক বলে মন্তব্য করেছেন বিভাগের শিক্ষার্থীরা। তবে, সরকারি কর্ম কমিশনের অধীনে পরীক্ষায় তাদের বিভাগের বিষয় কোড অন্তর্ভুক্তির দাবিটি যৌক্তিক বলে মনে করেন তারা।

আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে বিভাগের শিক্ষার্থীদের বিষয় কোড অন্তর্ভুক্তি ও বিভাগের নাম পরিবর্তনের দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষকদের আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিভাগীয় সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম মন্ডল।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের সর্বমোট ক্রেডিট ১৬০। এর মধ্যে ১২৮ ক্রেডিট তত্ত্বীয়, ২৪ ক্রেডিট ব্যবহারিক ও ৮ ক্রেডিট মৌখিক। তত্ত্বীয় ক্রেডিটের মধ্যে ৬৪ ক্রেডিট পপুলেশন সাইন্স সম্পর্কিত, ১৬ ক্রেডিট হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সম্পর্কিত, ২০ ক্রেডিট পরিসংখ্যান সম্পর্কিত এবং বাকি ক্রেডিটগুলো অন্যান্য বিষয় সম্পর্কিত।

শিক্ষার্থীরা যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত পরিসংখ্যান বিভাগের সঙ্গে আমাদের বিভাগের সিলেবাসের শতকরা ৭০ ভাগ সাদৃশ্যের কথা বলছেন সেখানে আমরা এলিমেন্ট ম্যাচিং পদ্ধতিতে দেখেছি তাদের সিলেবাসের সঙ্গে আমাদের বিভাগের ২০১৯-২০ সেশনের অনার্সের সিলেবাসের মাত্র শতকরা ২০.৩ ভাগ সাদৃশ্য রয়েছে।

কেন বিভাগের নাম পরিবর্তন করা যাবে না জানতে চাইলে বিভাগের অধ্যাপক আশরাফুল ইসলাম খান বলেন, পপুলেশন সায়েন্স বিভাগে যেখানে মাত্র শতকরা ২০ ভাগ পরিসংখ্যান সম্পর্কিত সেখানে বিভাগের নাম পরিবর্তনের কোনও প্রশ্নই আসে না। বিজ্ঞান অনুষদের একটি বিভাগ হিসেবে আমরা যখন শিক্ষার্থীদের পাঠদান করাই তখন দুই একটা কোর্স পরিসংখ্যানের কয়েকটি কোর্সের সঙ্গে মিলে যায়। আর বিজ্ঞান অনুষদ ছাড়াও যেকোনও অনুষদের বিভাগের ক্ষেত্রে এমনটি হয়, অনেকে সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষার্থী হয়েও তাদের পরিসংখ্যানের কোর্স থাকে।

পপুলেশন সায়েন্সের সঙ্গে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বাদ দেয়া যাবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বর্তমান সময়ে দ্রুত বর্ধমান জনসংখ্যা একটি বিরাট সমস্যা। তাদেরকে সঠিক শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে তাদেরকে জনসম্পদে পরিণত করাই এ বিভাগের লক্ষ্য। এমন একটি যুগোপযোগী বিভাগের নামের কিছু অংশ বাদ এবং সিলেবাস পরিবর্তন করা যৌক্তিক নয়।

এদিকে, পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন বিভাগের শিক্ষার্থীরা। পরবর্তীতে বিভাগের নাম পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীরা গত বুধবার থেকে প্রায় ৬৪ ঘণ্টা অনশন করে আসছিলেন। শনিবার রাত দেড়টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী ২ ফেব্রুয়ারি আলোচনায় বসার আশ্বাস দিলে শিক্ষার্থীরা অনশন স্থগিত করেন।

এজে/পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
রাবির হলের কক্ষে শিক্ষার্থীর বুকে ছুরিকাঘাত
পিএসসির সদস্য হলেন রাবি অধ্যাপক প্রদীপ কুমার 
রাবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ
X
Fresh