• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাবিতে বিভাগের নাম পরিবর্তনের দাবিতে অনশন, ৪৮ শিক্ষার্থী অসুস্থ

রাবি সংবাদদাতা, আরটিভি অনলাইন

  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৪
রাবিতে বিভাগের নাম পরিবর্তনের দাবিতে অনশন, ৪৮ শিক্ষার্থী অসুস্থ
রাবিতে বিভাগের নাম পরিবর্তনের দাবিতে তৃতীয় দিনের মতো অনশন করছেন পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের শিক্ষার্থীরা। ছবি: আরটিভি অনলাইন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের নাম ফলিত পরিসংখ্যান করার দাবিতে তৃতীয় দিনের মতো অনশন করছেন শিক্ষার্থীরা। টানা দুই দিনেরও বেশি সময় অনশনের ফলে ৪৮ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনা করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী সোমবার (২ মার্চ) জরুরি সভা আহ্বান করেছে।

ওই বিভাগ সূত্রে জানা গেছে, গত বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিবাগের নাম পরিবর্তনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে সকাল ১০টা থেকে অনশন শুরু করেন শিক্ষার্থীরা। তাদের দাবি, তাদের পপুলেশন সায়েন্স সম্পর্কিত ৩৪ ক্রেডিট এবং হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সম্পর্কিত ১৬ ক্রেডিট পড়ান হয়। এরই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পরিসংখ্যান সিলেবাসের ১০১ ক্রেডিট পড়ান হয়। যা পিএসসি’র পরিসংখ্যান কিংবা ফলিত পরিসংখ্যানের সঙ্গে ৯৫ শতাংশ সামঞ্জস্যপূর্ণ। তাই বিভাগের নাম পরিবর্তন চান তারা।

অন্যদিকে, শুক্রবার সকাল ১০টার দিকে শিক্ষার্থীদের দেখতে যান উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। তিনি অনশন ভাঙার অনুরোধ জানিয়ে শিক্ষার্থীদের বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ বিষয়ে আগামী সোমবার বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন। তোমাদের উচিত উপাচার্যের প্রতি সম্মান জানিয়ে রুমে ফিরে যাওয়া।’ কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন ভাঙবেন না বলে তাকে জানান শিক্ষার্থীরা।

উল্লেখ্য, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করেন মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন বিভাগের শিক্ষার্থীরা। তবে এখন বিভাগের নাম পরিবর্তনের দাবি জানাচ্ছেন তারা।

এজে/পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় গণহত্যার প্রতিবাদে রাবিতে অনশন
স্ত্রীর স্বীকৃতি পেতে পুলিশের বাড়িতে কলেজছাত্রীর অনশন
৮০ ঘণ্টা পর অনশন ভাঙলেন জাবি ছাত্রলীগের ২ নেতা
জাবিতে অনশনরত ছাত্রলীগ নেতার সঙ্গে আওয়ামীপন্থী শিক্ষকদের সংহতি
X
Fresh