• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সমন্বিত নয়, চারটি ধাপে ভর্তি পরীক্ষা হবে: ইউজিসি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৬

বাতিল করা হয়েছে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত। এখন থেকে গুচ্ছ পদ্ধতিতে চারটি ধাপে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। এতে দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে।

আজ বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের এ তথ্য জানান।

সভা শেষে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের জানান, এসব সরকারি বিশ্ববিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষে চারটি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছগুলো হচ্ছে- কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল ও সাধারণ। সাধারণ গুচ্ছে বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষায় তিনটি পরীক্ষা হবে।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। আসন পড়বে নিজের এলাকার কাছে।

এর আগে দেশের বড় পাঁচটি বিশ্ববিদ্যালয়ের ভিন্ন সিদ্ধান্তে সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্যোগ হোঁচট খাওয়ার প্রেক্ষাপটে সবগুলো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে আজ আবারও বৈঠকে বসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসির সভায় সর্বসম্মতিক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়। সেসময় বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে বলে অভিমত প্রকাশ করেন।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউজিসিতে অবস্থান নেওয়ার ঘোষণা ডিইউজের
জাবির ধর্ষণকাণ্ডে ইউজিসির আট সুপারিশ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ভর্তি বন্ধের নির্দেশ
জাবিতে ধর্ষণের অভিযোগ খতিয়ে দেখতে ইউজিসির কমিটি গঠন
X
Fresh